১৬, অক্টোবর, ২০২০, শুক্রবার

আজ ১৬ অক্টোবর: মাধবদীতে তারিনী ভূইয়াবাড়ির স্মৃতিবিজড়িত চিহ্ন পুনসংস্কার করার আহ্বান

সাইফুল ইসলাম রদ্র, নরসিংদী :তারিনী ভূইয়া বাড়ির ঐতিহ্য রক্ষা করা অতি জরুরী। এই তারিনী বাবুর ভূইয়া বাড়ির স্মৃতিবিজড়িত চিহ্ন সরূপ পুরনো ভবন গুলো গুড়িয়ে না দিয়ে সরকার যেন পুনসংস্কার করে এই আহ্বান জানান ওই এলাকার মুক্তিযোদ্ধা ও সুশিল সমাজের লোকজন।
সরজমিনে ওই পুরনো বাড়ি ঘুরে দেখা গেছে, প্রায় শত শতাংশের উপরে জমি পরিত্যক্ত পরে আছে। শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে একটি স্মৃতিস্তম্ভ^,একটি হাসপাতাল, এর মাঝে পুরনো দুটি ভবন ও নবনির্মিত মুক্তিযোদ্ধারে একটি স্বপ্নের কার্যালয়। তবে যুদ্ধকালীন সময়ে প্রশিক্ষণ কেন্দ্রটিতে ঝুঁকি নিয়ে মুক্তিযোদ্ধা কমান্ডার অফিস হিসেবে ব্যবহার করছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

কথা হয় নুরাপুর ইউনিয়ন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ইসমাইল চৌধুরীর সাথে তিনি নরসিংদী প্রতিদিনকে জানান, সরকার যেন তারিনী বাবু ভূইয়াবাড়ির চারপাশে প্রাচীর নির্মাণ করে দৃষ্টিনন্দন ও একটি মুক্তিযুদ্ধ যাদুঘর ও মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করে বহুদিন ধরে এই দাবি জানিয়ে আসছে এলাকাবাসী ও মুক্তিযোদ্ধারা। গত মাসের ২৭ সেপ্টেম্বর নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধারে একটি অফিসকক্ষ নির্মাণ করে দেয়া হয়। এখানে একটি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ ও পুরনো বাড়িটি যেন পুনসংস্কার কওে, পুরনো ওই ভবনটি জাদুঘরে পরিনত করা হয় সরকারের কাছে আহ্ববা জানান তিনি।

বাংলাদেশ সেক্টর কমান্ডার ফোরাম ৭১ নরসিংদী জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালিব পাঠান নরসিংদী প্রতিদিনকে জানান, আলগী তারিনী বাবুর ভূইয়া বাড়ি রক্ষণাবেক্ষণ, পরিচর্যা, জমির পরিমাণ সংরক্ষিত করে প্রাচীর নির্মাণের জন্য নরসিংদীর মান্যবর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বিশেষ ভূমিকা পালন করেছেন। ওই পুরনো বাড়ির ঐতিহ্য গুড়িয়ে না দিয়ে পুনসংস্কার ও মুক্তিযুদ্ধ কর্ণার নির্মাণের দাবি পূর্বে থেকে জানিয়েছেন তিনি।

সর্বশেষ নিউজ