১৬, অক্টোবর, ২০২০, শুক্রবার

শ্রমিকের দৈনিক মজুরি ১০০ টাকা বাড়ল

মোঃ সাজ্জাদ হোসেন:ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের দক্ষ শ্রমিক দৈনিক ৫০০ টাকার বদলে ৬০০ টাকা পাবেন। অদক্ষ শ্রমিক পাবেন ৫৭৫ টাকা।

সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে দৈনিক ভিত্তিতে কাজ করা শ্রমিকদের মজুরি বাড়িয়েছে সরকার। এসব শ্রমিক বর্তমানে যা পান, তার চেয়ে ১০০ টাকা বেশি পাবেন, যা শতকরা হারে ১৬ শতাংশ।

বুববার অর্থবিভাগের প্রবিধি অণুবিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে বর্ধিত মজুরি কার্যকর করেছে।
বর্তমানে জেলা-উপেজলা, সিটি করপোরেশনসহ বিভিন্ন সরকারি অফিসে কর্মরত অনেক শ্রমিক দৈনিক ভিত্তিতে মজুরি পান। ‘‌নো ওয়ার্ক নো পে’ ভিত্তিতে কাজ করেন তারা। এসব সংস্থায় দক্ষ ও অদক্ষ দুই ধরনের শ্রমিক কাজ করেন। উভয়ের মজুরি সমান বাড়ানো হয়েছে।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি ও করোনার প্রভাবে আয় কমে যাওয়ায় ওই সব শ্রমিকের সামাজিক সুরক্ষা দিতে মজুরি বাড়ানো হয়েছে বলে জানা গেছে। তাদের সর্বশেষ মজুরি বাড়ানো হয়েছিল ২০১৬ সালে।
ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি বাড়ল।

প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনে কর্মরত একজন দক্ষ শ্রমিক বর্তমানে দৈনিক ৫০০ টাকা পান। নতুন সিদ্ধান্ত অনুযায়ী তারা পাবেন ৬০০ টাকা। অদক্ষ শ্রমিক ৪৭৫ টাকার পরিবর্তে পাবেন ৫৭৫ টাকা।

বিভাগীয় শহর এবং অন্যান্য সিটি করপোরেশন এলাকায় দক্ষ শ্রমিক ৫০০ টাকার পরিবর্তে ৬০০ টাকা এবং অদক্ষ শ্রমিক ৪৫০ টাকার পরিবর্তে পাবেন ৫৫০ টাকা।
জেলা-উপজেলা পর্যায়ে সরকারি অফিসে দক্ষ শ্রমিক বর্তমানে মজুরি পান ৪৫০ টাকা। এখন পাবেন ৫৫০ টাকা। অদক্ষ শ্রমিক ৪০০ টাকার বদলে ৫০০ টাকা পাবেন।

সর্বশেষ নিউজ