২৯, অক্টোবর, ২০২০, বৃহস্পতিবার

নরসিংদীতে জীবনের ঝুঁকি নিয়ে মাঠে কাজ করছে সংবাদকর্মীরা

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে করোনাকালের দিনগুলো সহ বর্তমান পর্যন্ত সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে মাঠে সংবাদ সংগ্রহ করছেন। নেই কোন তাদের সুরক্ষা পোষাক।

সরকার যখন করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে জনগনকে ঘর থেকে বাহির হতে নিষেধ করেছিলেন তখনও সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে এ জেলার বিভিন্ন অলিতে গলিতে গিয়ে সংবাদ কালেকশন করেছেন।

তাছাড়া অনেকাংশে সংবাদকর্মীদের নির্দিষ্ট কোন বেতন না থাকায় নিজের অর্থ ব্যয় করে সংবাদ কালেকশন করতে দেখা যাচ্ছে।

এদিকে সংবাদকর্মী রুদ্র বিগত ০৯ (নয়) বৎসর যাবৎ সততার সঙ্গে অনলাইন ও প্রিন্ট মিডিয়া সহ আরো অনেক জায়গায় কাজি করেছে। অনেক ক্ষেত্রে সে বিভিন্ন গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশ করতে গিয়ে অনেক ত্যাগ স্বীকার করেছে। তবুও সে সত্য প্রকাশ করতে গিয়ে থেমে থাকে নি। কারো সাথে আপোষও করে নি।

এদিকে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহন সহ সংবাদ প্রকাশ করে অনেক সম্মাননা অর্জন করেছেন তিনি। এ বিষয়ে তিনি বলেন, আমি সর্বদা আমার নীতি ও আদার্শ ঠিক রেখে কাজ করতে পছন্দ করি।

সারাদেশে যখর কভিড-১৯ এর কারণে লক ডাউন ছিল তখনও সংবাদকর্মী সাইফুল ইসলাম রুদ্র সংবাদ কালেকশনে জীবনের ঝুঁকি নিয়ে অংশগ্রহণ করেন।

তাছাড়া রুদ্র আরো বলেন, কর্তব্য পালন করতে গিয়ে অসংখ্য মানুষের মুখোমুখি হতে হচ্ছে আমাদের মত সংবাদকর্মীদের। কিন্তু তাদের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কিংবা সরকার কেউ করছেনা। বাধ্য হয়ে কর্মরত সংবাদকর্মীরা বিনা প্রটেকশনে সংবাদের খোঁজে মাঠেঘাটে-শহরে-বন্দরে- গ্রামে সংবাদ সংগ্রহের জন্য চষে বেড়াচ্ছেন।

এছাড় শহরের বড় বড় প্রতিষ্ঠানগুলো সংবাদকর্মীদের সুরক্ষার জন্য কোন পদক্ষেপ গ্রহন করছে না। যা অত্যন্ত দুঃখজনক।

এছাড়া আরো একজন সাংবাদিক বলেন, সংবাদকর্মীরা সবসময় অবহেলার শিকার।

মিডিয়া হাউসগুলোর উচিত নিজের পরিবারের সদস্য হিসেবে নিজ নিজ সংবাদকর্মীদের মৌলিক চাহিদাগুলো পূরণ করা। তাতে সংবাদকর্মীদের পরিবারের লোকগুলোই সুরক্ষিত থাকবে।

সর্বশেষ নিউজ