২৮, অক্টোবর, ২০২০, বুধবার

প্রাথমিক শিক্ষকরা যে কারণে টাইম স্কেল পাবেন না

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা টাইম স্কেল পাবেন না। গত ১৫ অক্টোবর অর্থ বিভাগ থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে। তৃতীয় শ্রেণির পদমর্যাদায় চাকরি সময় ধরে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত প্রধান শিক্ষকদের টাইম স্কেল দেয়া হবে না।

প্রধান শিক্ষকদের অসন্তোষ ঠেকাতে গত ২৯ সেপ্টেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় টাইম স্কেল দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত চেয়েছিল। অর্থ বিভাগ তাদের সিদ্ধান্ত জানিয়েছে গত ১৫ সেপ্টেম্বর।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পদমর্যাদা ২০১৪ সালের ৯ মার্চ থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হয়েছে বিধায় তৃতীয় শ্রেণির চাকরিকালের সঙ্গে দ্বিতীয় শ্রেণির চাকরিকাল গণনা করে জাতীয় বেতন স্কেল ২০০৯ এর ৭(১) অনুচ্ছেদ অনুযায়ী তারা টাইম স্কেল প্রাপ্য হবেন না।

প্রসঙ্গত, টাইম স্কেল প্রদানের ক্ষেত্রে তৃতীয় শ্রেণির কর্মচারীদের জন্য জাতীয় বেতন স্কেল ২০০৯ এর ৭(১) অনুচ্ছেদ এবং দ্বিতীয় শ্রেণির কর্মচারীদের জন্য ৭(২) নং অনুচ্ছেদ প্রযোজ্য।

এদিকে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে জিটুপি (গভর্নমেন্ট টু পারসন) পদ্ধতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা শিগগিরই সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে বেতন-ভাতা পাবেন। সরকারের কেন্দ্রীয় ব্যবস্থার অংশ হিসেবে প্রাথমিক শিক্ষকরা এই সুবিধা পাবেন।

সর্বশেষ নিউজ