২৯, নভেম্বর, ২০২০, রোববার

তুরস্কের শিক্ষাব্যবস্থায় ব‍্যপক সংস্কার; মুছে দেওয়া হবে ব্রিটিশদের লেখা ইতিহাস

তুরস্কের শিক্ষাব্যবস্থায় ব্যপক পরিবর্তন আনার পরিকল্পনা করেছেন এরদোগান। মুছে ফেলা হবে ব্রিটিশদের লেখা ইতিহাস। গতকাল এসংবাদ জানিয়েছেন তুরস্কের সংবাদদাতা মুহাম্মাদ এরদোগান।

তুরস্কের শিক্ষাব্যবস্থা সংস্কারের পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়ব এরদোগান। ইতিপূর্বে তুরস্কের শিক্ষাব্যবস্থা অনেকটা ইসলামীকরণে তিনি বড় ভূমিকা রেখেছেন তবে এবার তিনি বড়সড় পরিবর্তনের কথা ঘোষণা করেছেন।

তুরস্কের শিক্ষাব‍্যবস্থা পরিবর্তনের প্রথম ধাপ হিসেবে তিনি ব্রিটিশ ঐতিহাসিকদের লেখা ইতিহাস মুছে ফেলার আহ্বান জানিয়েছেন। একথা সর্বজনবিদিত যে, ব্রিটিশ ঐতিহাসিক তথা ওরিয়েন্টালিস্টদের লেখা ইতিহাসে ইসলামের ইতিহাসকে বিকৃত করা ও মুছে ফেলা হয়েছে। এজন্য প্রকৃত ইসলামের ইতিহাসকে তুলে ধরতেই সম্ভবতঃ তিনি এই পদক্ষেপ নিতে চলেছেন । এরদোগান শিক্ষাব্যবস্থা পরিবর্তনের বিষয়ে তাঁর একটি বক্তব্যে বলেন,

“আমরা শিঘ্রই শিক্ষাব্যবস্থায় ব‍্যপক সংস্কার করব… প্রথমে আমাদেরকে ঐসমস্ত ইতিহাস মুছে ফেলা উচিত যেগুলো ব্রিটিশরা লিখেছে।”

উল্লেখ্যঃ ইতিপূর্বে তুরস্কের শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনা হয়। পাঠ‍্যক্রমের অন্তর্ভুক্ত করা হয় আর জিহাদ ফী সাবীলিল্লাহ ও পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হয় বিবর্তন তত্ত্ব । এখবর জানিয়েছিল তুরস্কের হুর্রিয়াত ডেইলি নিউজ।

সর্বশেষ নিউজ