২, ডিসেম্বর, ২০২০, বুধবার

জাজিরায় হাসপাতালের জায়গা দখলসহ সরকারী খালের উপরে ভবন নির্মানের অভিযোগ!

শরীয়তপুর প্রতনিধিি : জাজিরায় হাসপাতালের জায়গা দখলসহ সরকারী খাল দখল করে ভবন নির্মান করেছে স্থাস্ব্য বিভাগের এক কর্মচারী বলে অভিযোগ পাওয়া গেছে। যার ফলে হাসপাতালে সীমানা দেয়াল নির্মান কাজ চরম ভাবে ব্যাহত হচ্ছে। এর প্রতিবাদে আজ বৃহস্পতিবার দুপুরে বিক্ষোভ মিছিল কর্মসুচী পালন করেছে স্থানীয়রা। এ দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর দেয়াল সহ অবৈধ জায়গা উদ্ধারের দাবীতে জাজিরা উপজেলা সহকারী কমিশনাল ( ভুমি) বরাবরে লিখিত অভিযোগ করেছেন বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুল হাসান জানিয়েছেণ। এ ছাড়াও এলাকাবাসী ও মাদক বিরোধী আন্দোলন সোসাই নামের দুটি সংঘঠন লিখিত দায়ের করেছে জাজিরা পৌরসভায়। এ দিকে ভবন মালিক বলছেন আমি আমার ক্রয়কৃত জায়গায় ভবন নির্মান করেছি। আমি কোন হাসপাতালের জায়গা ও খাল দখল করিনি।

জাজিরা মোহর আলী উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী প্রধান শিক্ষক ইব্রাহিম মাষ্টার, সি এস সি পি সফিকুল ইসলাম ও জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা যায়, জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টি জাজিরা উপজেলার আক্কেল মাহমুদ মুন্সি কান্দি মৌজায় প্রায় ১৩ একর জমির উপর ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়। এর পর দীর্ঘদিন নাম মাত্র দেয়াল ছিল। উপজেলা স্ব্যস্থ্য কমপ্লেক্স এর পূর্ব উত্তর পাশের্^ বি আর এস ৩ন ং খতিয়ানের ৪৫৪ নং দাগের প্রায় ৫/৬ শতাংশ জায়গা সরকারী খাল অভৈধ ভাবে দখল করে সেখানে বহুতল ভবন নির্মান করে সাবেক ইপি আই সুপার ভাইজার শাজাহান হাওলাদার । বহুতল ভবন নির্মান করার পর সেখানে ব্যাংক বীমা সহ একাধীক ব্যাবসা প্রতিষ্টান কে ভাড়া দেয়। বিভিন্ন সময় হাসপাতালের কর্মকর্তাদের ম্যানেজ করে সে তার ব্যাবসা চালিয়ে যাচ্ছে।

সম্প্রতি জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর দেয়াল নির্মান করতে গিয়ে অবৈধ দখল দারের জন্য হাসপাতালের দেয়াল নির্মান কাজ করা যায়নি। ফলে দখলকৃত জায়গা উদ্ধারের জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুল হাসান জাজিরা উপজেলা সহকারী কমিশনাল ( ভুমি) বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। পাশা পাশি জাজিরা মাদক বিরোধী আন্দোলন সোসাইটি এ জায়গা উদ্ধারের জন্য জাজিরা পৌরসভার মেয়র বরাবরে লিখিত আরো একটি অভিযোগ দায়ের করেছেন। অপর দিকে আজ দুপুরে জাজিরা মাদক বিরোধী আন্দেলন সোসাইটি ,সুশীল সমাজ সহ বিভিন্ন সামাজিক সংগঠন জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর অভৈধ ভাবে দখল কৃত জায়গা উদ্ধারের দাবীতে জাজারিা মোহর আলী উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে । মিছিল টি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সামনে গিয়ে শেষ হয়।

জাজিরা মাদক বিরোধী অন্দোলন সোসাইটির সভাপতি আতাউর রহমান রিপন বলেন , জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ৬ ফিট জায়গা সহ সরকারী খালের উপর অবৈধ ভাবে দখল করে স্বাস্থ্য বিভাগের সাবেক কর্মচারী বহুতল ভবন নির্মান করেছেনে । এ কারনে এখানে জলাবদ্ধতার সৃষ্টি হয়।
সাবেক জাজিরা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জাজিরা মোহর আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এস এম এনামুল হক বলেন , সরকারী জায়গা দখল করে বহুতল ভবন নির্মান করেছে স্বাস্থ্য বিভাগের সাবেক কর্মচারী শাজাহান হজাওলাদার । আমরা বহু দিন ধরে এর প্রতিবাদ করে ও কোন সুরাহা পাইনি।
শ্রমিকলীগ নেতা রফিকুল ইসলাম আক্কাস মুন্সি বলেন , জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর জায়গা অবেধ ভাবে দখল করে বহুতল ভবন নির্মান করার কারনে আক্কেল মাহমুদ মন্সি কান্দি সহ কয়েক টি এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। এই সকল এলাকার স্কুল কলেজের ছাত্র/ছাত্রীরা বহু কষ্ট করে ২/৩ কিলোমিটার ঘুরে বিদ্যালয়ে আসতে হয়। তাই আমরা এলাকাবাসী চাই দ্রুত এই অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হউক।

সাবেক ইপিআই সুপারভাইজার শাজাহান হাওলাদার বলেন, আমি আমার ক্রয়কৃত জায়গায় ভবন নির্মান করেছে। সরকারী বা হাসপাতালে জায়গায় কোন ভবন নির্মান করেনি। এ অভিযোগ মিথ্যা ও বানোয়াট।
জাজিরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহমুদুল হাসান বলেন , আমি হাসপাতালের দেয়াল করতে গিয়ে দেখি হাসপাতালের পূর্ব কনারের দেয়াল সহ বেদখল হয়ে গেছে । তার পর আমি জাজিরা উপজেলা ভুমি কর্মমর্তা বরাবরে লিখিত অভিযোগ দায়ের করি।
জাজিরা উপজেলা সহকারী কমিশনাল ( ভুমি) রেনু দাস বলেন , আমরা এখন ও লিখিত অভিযোগ পাই নি । লিখিত অভিযোগ পেলে আইন গত ব্যাবস্থা গ্রহন করবো । কোন অবস্থাতেই আমরা সরকারী জায়গা বে দখল হতে দিব না।

সর্বশেষ নিউজ