১, ডিসেম্বর, ২০২০, মঙ্গলবার

“কক্সবাজার সম্পর্কে কতটুকু জানেন ?

কক্সবাজার, যেখানে অবস্থিত বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত যা ১২২ কি.মি. বিস্তৃত। এখানে দেশ ও বিদেশ থেকে প্রতি শীতের ঋতুতে প্রচুর ভিড় দেখা যায় পর্যটকদের। তবে শুধু যে শীতেই ভিড় জমে এমন নয়, সারা বছর ই কক্সবাজারে মানুষ ঘুরতে যায়। জেনে নেয়া যাক এই কক্সবাজারের কিছু তথ্য।

কক্সবাজার জেলা বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। কক্সবাজার জেলা বাংলাদেশের সর্ব-দক্ষিণের জেলা। জেলাটির মোট আয়তন ২৪৯১.৮৬ বর্গ কিলোমিটার। ২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী কক্সবাজার জেলার মোট জনসংখ্যা ২২,৮৯,৯৯০ জন, পুরুষ ১১,৯৭,০৭৮ জন এবং মহিলা ১০,৯২,৯১২ জন। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৯২০ জন। (পরিসংখ্যান ২০১১)
ধর্মবিশ্বাস অনুসারে এ জেলার মোট জনসংখ্যার ৯৩% মুসলিম, ৫% হিন্দু এবং ২% বৌদ্ধ ও অন্যান্য ধর্মাবলম্বী। ঢাকা থেকে জেলাটির দূরত্ব প্রায় ৪০২ কিলোমিটার এবং চট্টগ্রাম বিভাগীয় সদর থেকে প্রায় ১৪৩ কিলোমিটার। এ জেলার উত্তরে চট্টগ্রাম জেলা,পূর্বে বান্দরবান জেলা, নাফ নদী ও মায়ানমারের রাখাইন প্রদেশ এবং দক্ষিণে ও পশ্চিমে বঙ্গোপসাগর অবস্থিত।

কক্সবাজার জেলার শিক্ষার হার শতাংশ তে অর্ধেকের ও কম। জেলাটির সাক্ষরতার হার ৩৯.৩০।এ জেলায় রয়েছে: বিশ্ববিদ্যালয় : ১টি,মেডিকেল কলেজ : ১টি,স্নাতকোত্তর কলেজ : ২টি,কামিল মাদ্রাসা : ৪টি,ডিগ্রী কলেজ : ১১টি,ফাজিল মাদ্রাসা : ১২টি,উচ্চ মাধ্যমিক কলেজ : ১৯টি,আলিম মাদ্রাসা : ১৯টি,কম্পিউটার প্রশিক্ষণ ইনস্টিটিউট : ১টি,মাধ্যমিক বিদ্যালয় :১৪০টি,দাখিল মাদ্রাসা : ১০৪টি,নিম্ন মাধ্যমিক বিদ্যালয় : ৫২টি,প্রাথমিক বিদ্যালয় : ৭০১টি।

কক্সবাজার জেলার উপর দিয়ে প্রবাহিত নদীগুলো হল মাতামুহুরী নদী, বাঁকখালী নদী ও রেজু খাল। মায়ানমার সীমান্তে প্রবাহিত হচ্ছে নাফ নদী।

দ্বীপ, বনাঞ্চলের জেলা কক্সবাজার এ সম্পর্কে বেশি কিছু বলতে হবেনা বাংলার মানুষদের। তবে প্রধান কিছু দ্বীপের নাম বলা যায়, প্রধান দ্বীপগুলো হলোঃ মহেশখালী,কুতুবদিয়া,সোনাদিয়া,সেন্টমার্টিন (নারিকেল জিঞ্জিরা),শাহপরীর দ্বীপ,মাতারবাড়ী,ছেঁড়া দ্বীপ।

কক্সবাজার জেলার সাথে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা রয়েছে সকল মাধ্যমে। আকাশপথে যোগাযোগের জন্য রয়েছে কক্সবাজার বিমানবন্দর। ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শহর থেকে বাংলাদেশ বিমান সহ আরও বিভিন্ন ফ্লাইটে যোগাযোগ করা যায়। সড়কপথ হিসেবে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা শহর থেকে গ্রীন লাইন, সৌদিয়া, এস আলম, হানিফ এন্টারপ্রাইজসহ অনেক এসি/নন-এসি বাস যাতায়াত করে থাকে।

কক্সবাজার সারা দেশের মধ্যে ভ্রমনের জন্য সবচেয়ে বেশি আকর্ষনীয় স্থান। নদীপ্রকৃতি, সূর্যোদয়-সূর্যাস্ত উপভোগের জন্য এক অনন্যা স্থান এই কক্সবাজার।

জাহাঙ্গীর শামস
কক্সবাজার
zahangirsham@gmail.com

সর্বশেষ নিউজ