২৯, নভেম্বর, ২০২০, রোববার

নরসিংদী আগাম শিম চাষে ফল ভাল হওয়ায় চাষীদের মুখে হাসি

সাইফুল ইসলাম রদ্র, নরসিংদী প্রতিনিধিঃ নরসিংদী জেলার সর্বত্র আবহাওয়া অনুকূলে থাকায় আগাম শিম চাষে ফল ভাল হওয়ায় চাষীদের মুখে হাসি ফুটে উঠেছে। চলতি মৌসুমে নরসিংদী জেলার ৬টি উপজেলার কৃষি অফিসের পরামর্শে ও সহায়তায় কৃষকরা আগাম জাতের শিম চাষ করে ভালো দাম পাচ্ছেন।

নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলার ৬টি উপজেলায় ৩৫০ হেক্টর জমিতে আগাম শিম চাষ করা হয়েছে। তম্মধ্যে নরসিংদী সদর উপজেলায় ৩০ হেক্টর, পলাশে ৫০ হেক্টর, মনোহরদীতে ৫০ হেক্টর, শিবপুরে ৭৫ হেক্টর, বেলাবতে ৫০ হেক্টর এবং রায়পুরা উপজেলায় ১০৫ হেক্টর জমিতে আগাম শিম চাষ করা হয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, মাঠজুড়ে সবুজ রঙের ফুলে ভরে গেছে শিমের মাচা। এর মাঝে উঁকি দিচ্ছে নতুন কচি শিম। আগাম জাতের শিম চাষ করে লাভবান হচ্ছেন এখানকার কৃষকরা। গত সেপ্টেম্বর মাস থেকে বিভিন্ন এলাকার বাজারে বিক্রি শুর হয়েছে শিম। ভালো দাম পাওয়ায় খুশি শিম চাষীরা।

শিবপুর উপজেলার বান্দারদিয়া গ্রামের কৃষক আব্দুল মান্নান বলেন, ধান, গম চাষ করে খুব একটা লাভবান হতে পারিনি। বিশেষ করে ধান চাষ করে লোকসান গুনতে হয়। তাই শিম চাষ করেছি। আগাম এই শিম চাষে বেশ ভাল দাম পাচ্ছি।

তিনি আরও জানান, এ বছর আমি দুই বিঘা জমিতে আগাম শিম চাষ করেছি। বিঘা প্রতি খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। এ পর্যন্ত আমি দুই বিঘা জমি থেকে প্রায় ২০ হাজার টাকার শিম বিক্রি করেছি।

চাষী মো: বজলুর রহমান জানান, অন্যান্য ফসলের তুলনায় আগাম শিম চাষ অধিক লাভজনক। আমি এক বিঘা জমিতে শিমের চাষ করেছি। আমার জমি থেকে বিভিন্ন এলাকা থেকে পাইকাররা এসে প্রতি কেজি শিম ১২০ টাকা দরে কিনে নিয়ে যাচ্ছে। এ পর্যন্ত আমি প্রায় ১২ হাজার টাকার শিম বিক্রি করেছি।

রায়পুরা উপজেলার মরজাল গ্রামের কৃষক বাদল মিয়া জানান, তার ৩ বিঘা জমিতে শিমের ফুলে মাচা ভরে গেছে। গাছে ইতিমধ্যে শিম আসতে শুর করেছে। এ পর্যন্ত তিনি ৫/৬ হাজার টাকার শিম বিক্রি করেছেন বলেও জানান তিনি।

মনোহরদী উপজেলার চরমান্দালিয়া গ্রামের শিম চাষী মো: সবুজ মিয়া জানান, শিম মূলত শীতকালীন সবজি। বেশী দামের আশায় আগাম শিমের আবাদ করেছেন তিনি। ফলনও হয়েছে ভাল। অক্টোবর মাসের প্রথম দিকে তিনি প্রতি কেজি শিম ১৫০ টাকা থেকে ১৭০ টাকা দরে বিক্রি করেছেন। বর্তমানে বাজারে শিমের সরবরাহ বেড়ে যাওয়ায় শিমের দাম কিছুটা কমে গেছে।

বিভিন্ন হাট বাজারে গিয়ে দেখা গেছে, প্রতি কেজি শিম খুচরা ১৪০ টাকা থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুভন চন্দ্র ধর জানান, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় জেলার সর্বত্র আগাম শিম চাষে ব্যাপক সফলতা পাওয়া গেছে।

সর্বশেষ নিউজ