১, ডিসেম্বর, ২০২০, মঙ্গলবার

প্রস্তুত বাইডেন-কমলা, সরকার গঠনে ‘ট্রানজিশন টিম’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হাতি বনাম গাধার লড়াইটা দারুণ জমে উঠেছে। এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না, কে হচ্ছেন মার্কিন মসনসের পরবর্তী অধিপতি। তবে তুলনামূলকভাবে এখন পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। ইলেক্টোরাল ও পাবলিক ভোট দুটোতেই পিছিয়ে আছেন ট্রাম্প।

ট্রাম্পের সব সম্ভাবনা ফুরিয়ে যায়নি সত্যি, তবে নিজের জয় দেখছেন বারাক ওবামার উত্তরসূরি জো বাইডেন। আর সেজন্যই সরকার গঠনের প্রস্তুতি হিসেবে একটি ‘ট্রানজিশন টিম’ ওয়েবসাইট চালু করেছেন তিনি। ডেমোক্র্যাটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের পক্ষ থেকে ওই ওয়েবসাইটটি চালু করা হয়েছে।

সাধারণত শান্তিপূর্ণভাবে প্রেসিডেন্সিয়াল ক্ষমতা হস্তান্তরের জন্য এ ধরনের ট্রানজিশন গঠন করা হয়। নিজেদের শিবিরের সম্ভাব্য জয় আঁচ করেই এ ট্রানজিশন ওয়েবসাইট চালু করেছেন ডেমোক্র্যাটরা।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, চূড়ান্ত ফলাফলে নির্বাচিত হলে প্রথমদিন থেকেই কাজে নেমে পড়ার অংশ হিসেবে এই ট্রানজিশন চালুর উদ্যোগ নিয়েছেন বাইডেন ও কমলা।

মার্কিন মুলুকে যখন কোনও প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনে জয়ী হন তখন তার ট্রানজিশন টিম গঠনের প্রয়োজন হয়। জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের প্রস্তুতিতে সহায়তার লক্ষ্যে এ টিম গঠন করা হয়েছে।

ডেমোক্র্যাটদের নতুন এই ট্রানজিশন ওয়েবসাইটটির ল্যান্ডিং পেজে বলা হয়েছে, জনগণই নির্ধারণ করবে, কে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

সেখানে আরও বলা হয়েছে, দেশে যে ভয়াবহ সংকট দেখা দিয়েছে, মহামারি থেকে শুরু করে অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন, বর্ণবাদী কর্মকাণ্ডের মতো বিষয়গুলো মোকাবিলায় বাইডেন-কমলা প্রশাসন প্রথম দিন থেকে কাজ শুরু করবেন।

সর্বশেষ নিউজ