২৩, নভেম্বর, ২০২০, সোমবার

ডোনাল্ড ট্রাম্পের হয়ে মোদি ‘প্রচার’ কোনও কাজে এলো না

আমেরিকার রাষ্ট্রপতি পদ প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বড়সড় ধাক্কা খাওয়ার পথে। যদি কোনও অঘটন না ঘটে তবে হোয়াইট হাউসের চাবি বাইডেনের হাতেই থাকবে। সবচেয়ে বড় অঘটন হল, নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্পের একত্রে প্রচার কোনও কাজেই এল না। প্রবাসী ভারতীদের প্রথম পছন্দ বাইডেনই।

‘হাউডি মোদি’ ও নমস্তে ট্রাম্প থেকে আশা করেছিলেন ভারতীয়রা তার পক্ষেই থাকবেন। কিন্তু সে আশায় জল ঢেলে দিল আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। ‘ন্যাশনাল এক্সিজ পোলে’র রিপোর্ট বলছে, ৬৪ শতাংশ আমেরিকায় বসবাসকারী এশিয়রা বাইডেনের ওপরই ভরসা রেখেছেন।

অন্যদিকে, ট্রাম্প কেবল ৩০ শতাংশেরই সমর্থন পেয়েছেন। আমেরিকায় বাড়তে থাকা ভোটার সংখ্যায় এশিয় আমেরিকাবাসীরাই প্রাধান্যই বেশি। যদিও এশিয়ানদের মোট ভোট সংখ্যা ৫ শতাংশেরও কম।

নির্বাচনী প্রচারে ২০ লক্ষ প্রভাবশালী ভারতীয়-আমেরিকান ভোটারকে প্রলুব্ধ করতে ট্রাম্পের প্রচারকারী দল ভিডিওর মাধ্যমে প্রথম বিজ্ঞাপনী প্রচার শুরু করে। এই ভিডিওয় নরেন্দ্র মোদি এবং ট্রাম্পের যৌথ প্রচার এবং তাঁর আমেদাবাদের ঐতিহাসিক সফরের ক্লিপিং দেখানো হয়। উল্লেখ্য, এ বছরের ফেব্র‍ুয়ারি মাসে আমেদাবাদ সফরে এসেছিলেন ট্রাম্প। তাঁর সফরসঙ্গী ছিলেন, স্ত্রী মেলানিয়া ট্রাম্প, কন্যা ইভাঙ্কা, জামাই জেরেড কুশনর এবং ট্রাম্প প্রশাসনের বহু প্রশাসনিক আধিকারিক।

ট্রাম্পের ‘ভিকট্রি ফাইনান্স কমিটি’র অধ্যক্ষ কিম্বারলি গিলফয়েলে এক ট্য‍ুইট বার্তায় বলেন, ‘ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্কের বন্ধন অটুট, এবং ভারতীয়-আমেরিকানদের বড় সমর্থন তাদের সঙ্গেই রয়েছে।’ কিন্ত‍ু ‘হাউডি মোদি’ এবং নমস্তে ট্রাম্প অন‍ুষ্ঠানে আমেদাবাদের বিশাল জনসমাগম কোন কাজেই এল না ট্রাম্পের। সুত্র: পূবের কলম

সর্বশেষ নিউজ