২৭, নভেম্বর, ২০২০, শুক্রবার

‘নারীদের ভোটে’ই জিতেছেন বাইডন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিশ্বজুড়ে তুমুল আলোচনা চলেছে, কে জিতবেন। সেই জল্পনা-কল্পনা আর আলোচনার সমাপ্তি ঘটিয়ে পপুলার এবং ইলেকটোরাল কলেজ ভোটে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। তার এই বিজয়ের পেছনে সবচেয়ে বড় অবদান মার্কিন নারীদের।

ওয়াল স্ট্রিট জার্নাল ও এনবিসি নিউজের এক যৌথ টেলিফোন জরিপের ফলাফলে দেখা গেছে, এবারের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে রায় দিয়েছেন ৩৫ শতাংশ নারী এবং ৫০ শতাংশ পুরুষ। যেখানে বাইডেনের পক্ষে রায় নিয়েছেন ৪৩ শতাংশ পুরুষ এবং ৫৮ শতাংশ নারী।

ঠিক উল্টো ঘটনা ঘটেছে পুরুষ ভোটারদের ক্ষেত্রে। বাইডেনের পক্ষে রায় দিয়েছেন ৪৩ শতাংশ পুরুষ এবং ট্রাম্পকে ভোট দিয়েছেন ৫০ শতাংশ পুরুষ।

পুরুষদের মধ্যে আবার বৃদ্ধরাই বেশি ভোট দিয়েছেন ট্রাম্পকে। বিপরীতে তরুণ-যুবাদের অর্ধেকেরও বেশি সমর্থন ছিলো বাইডেনের দিকে। ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে ৬০ শতাংশই বাইডেনের সমর্থক অন্যদিকে ৬০-এর ওপরে বয়স হলেই ট্রাম্পকে ভোট দিয়েছেন বেশিরভাগ মার্কিনী।

সবচেয়ে বড় পার্থক্য গড়ে দিয়েছে কৃষ্ণাঙ্গদের ভোট। অনুমিতভাবেই অধিকাংশ কৃষ্ণাঙ্গ বাইডেনকে সমর্থন করেছেন। এমনিতেই ডেমোক্র্যাটদের প্রতি কালো মানুষদের সমর্থন আগে থেকেই বেশি, উপরন্তু নির্বাচনের আগে আগে যুক্তরাষ্ট্রজুড়ে হয়ে যাওয়া ‘ব্ল্যাক লাইভ ম্যাটার’ আন্দোলনের প্রেক্ষিতে তারা আরো বেশি ঝুঁকে পড়েছেন বাইডেনের দিকে।

সর্বশেষ নিউজ