২৭, নভেম্বর, ২০২০, শুক্রবার

বাসে অগ্নিসংযোগে ৯ মামলা, বিএনপির নেতাকর্মীসহ আসামি ৪৪৬

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে বাগে অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় বিএনপি নেতাকর্মীদের আসামি করে পৃথক ৯টি মামলা দায়ের করা হয়েছে।

এর মধ্যে মতিঝিল থানায় ২টি, শাহবাগ থানায় ২টি, পল্টন থানায় ২টি এবং কলাবাগান, ভাটারা ও বংশাল থানায় একটি করে মামলা দায়ের করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার ওয়ালিদ হোসেন এসব তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে এসব মামলা দায়ের করা হয়েছে।

মামলার এজাহার থেকে জানা যায়, ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলাগুলো করা হয়েছে। সবগুলো মামলা পুলিশ বাদী হয়ে করেছে।

৯ মামলায় মোট ৪৪৬ জনকে আসামি করা হয়েছে। এরইমধ্যে ২০ জনকে আটক করা হয়েছে। আসামিদের বেশিরভাগই বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মী বলে জানা গেছে। এছাড়া এসব মামলায় অজ্ঞাতনামা আসামিও রয়েছে।

মতিঝিল থানায় করা মামলায় আসামিদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির পরাজিত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের নাম রয়েছে।

বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার সকাল পর্যন্ত এসব মামলায় ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে মতিঝিল থানার মামলায় ১ জন, শাহবাগে ৬ জন, পল্টনে ৯ জন, বংশালে ২ জন এবং কলাবাগান থানায় করা মামলায় ২ জনকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল ১২ নভেম্বর ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের দিন দুপুর থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় ৯টি বাসে আগুন দেয়া হয়। আগুনে পোড়া বাসগুলোর মধ্যে ৩টি সরকারি বাস রয়েছে।

দেশকে অস্থিতিশীল করতেই পরিকল্পিতভাবে একযোগে বাসে আগুন দিয়েছে বলে দাবি করছে পুলিশ।

অন্যদিকে স্বাধীনতাবিরোধী অপশক্তি বাসে আগুন দিয়েছে বলে আওয়ামী লীগ দাবি করলেও বিএনপির দাবি, বিরোধী দলগুলোকে বিপাকে ফেলতে সরকারের এজেন্টরা পূর্বপরিকল্পিত ও উদ্দেশ্যমূলকভাবে বাসে অগ্নিসংযোগ করেছে।

সর্বশেষ নিউজ