১, ডিসেম্বর, ২০২০, মঙ্গলবার

নতুন জার্সি! কী বার্তা দিচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া?

চলতি মাসের ২৭ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ। প্রায় আড়াই মাসের এ সফরে দুই দল খেলতে যাচ্ছে, ৩টি ওয়ানডে ম্যাচ, ৩টি-টোয়েন্টি ও ৪টি টেস্ট ম্যাচের সিরিজ। তবে, আগামী ৪ ডিসেম্বর শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজটির জন্য বিশেষ জার্সি প্রস্তুত করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। নিজেদের স্বকীয়তা ও আদিবাসীদের প্রতি সম্মান প্রদর্শনের লক্ষ্যে মূলত এই বিশেষ জার্সি পরে মাঠে নামবে অসি ক্রিকেটাররা।

অস্ট্রেলিয়ার খেলাধুলার ঐতিহ্যকে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে নতুন এই জার্সিতে। অস্ট্রেলিয়ার আদিম অধিবাসীদের সম্মান জানাতে টি-২০ সিরিজে এক নতুন ডিজাইনের জার্সি পরবেন ফিঞ্চ, স্টার্ক, ওয়ার্নার, স্মিথরা।

প্রায় দেড়শ বছর আগে ১৮৬৮ সালে প্রথমবারের মতো যুক্তরাজ্য সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া দল। আদিবাসীদের নিয়ে গড়া সেই দল মাত্র তিন মাসের মধ্যেই খেলে ফেলেছিল ৪৭টি ম্যাচ। তাদের স্মৃতিতেই তৈরি করা হয়েছে এই নতুন জার্সি। এরই মধ্যে নতুন জার্সি গায়ে চাপিয়ে অসি বাঁহাতি গতি মানব মিচেল স্টার্কের ছবি নেট দুনিয়ায় ঝড় তুলেছে।

জার্সিতে থাকা আর্টওয়ার্কটি ডিজাইন করেন ফিওনা ক্লার্ক। তিনি ১৮৬৮ সালের সেই যুক্তরাজ্য সফরে থাকা অন্যতম সদস্য গ্রনগারঙের বংশধর। তার আর্টওয়ার্কের ওপর ভিত্তি করেই অস্ট্রেলিয়ার এই বিশেষ জার্সিটি প্রস্তুত করা হয়েছে। এই আর্টওয়ার্কটিতে ক্রমান্বয়ে ফুটে উঠেছে আদিবাসী ক্রিকেটারদের অতীত, বর্তমান ও ভবিষ্যতের বর্ণনা।

জার্সিটির কো-ডিজাইনার কোর্টনি হাগেন বলেন, ‘আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম, যার মাধ্যমে আমরা আদিবাসী ও দ্বীপ অঞ্চলের ক্রিকেটারদের পুরোপুরি সম্মান জানাতে পারি। ফিওনার সঙ্গে মিলে এটি কো-ডিজাইন করতে পারা আমার জন্য সত্যিই অনেক সম্মানের।’

নতুন জার্সি পরে উচ্ছ্বসিত স্টার্ক বলেছেন,’দলের সদস্য হিসাবে এইরকম একটা ঐতিহ্যশালী জার্সি পরার সুযোগ পেয়ে আমি গর্বিত।’

সর্বশেষ নিউজ