১৬, অক্টোবর, ২০২৪, বুধবার
     

মা‌র্কিন মন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠক, কী আলোচনা হলো?

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আন্তর্জাতিক মাদক ও আইনশৃঙ্খলা দপ্তরের মুখ্য উপসহকারী মন্ত্রী শেলবি স্মিথ উইলসনের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্র স‌চিব মো. জসীম উ‌দ্দিন।

বৈঠকে বাংলাদেশে দুর্নীতি দমন, দেশ থেকে টাকা পাচার এবং চু‌রি হওয়া সম্পদ পুনরুদ্ধারে সহযোগিতা জোরদারে ফলপ্রসূ আলোচনা করেন তারা।

ওয়া‌শিংটন স্থানীয় সময় গত শুক্রবার স্মিথ উইলসনের সঙ্গে তার দপ্তরে এ বৈঠক অনু‌ষ্ঠিত হয়। রোববার (১৩ অক্টোবর) বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের এক্স হ্যান্ডেলে এক পোস্টে এ তথ্য জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্স হ্যান্ডেলে আরও জানা‌য়, আলোচনায় সংস্কার, এমএলএ চুক্তি, ক্রয় ব্যবস্থা, আইন প্রয়োগ, বিচার বিভাগ এবং মিডিয়াতে অভিজ্ঞতা ও দক্ষতা ভাগাভাগি বাড়ানোর জন্য প্রযুক্তিগত সহায়তার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল।

মা‌র্কিন মন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠক, কী আলোচনা হলো?
অন্যদিকে, এই বৈঠক নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের আন্তর্জাতিক মাদক ও আইনশৃঙ্খলা দপ্তর তাদের এক্স হ্যান্ডেলে লিখেছে, স্বচ্ছতা আর জবাবদিহি হচ্ছে আইনের শাসনের মূল ভিত্তি। পররাষ্ট্রসচিব জসীম উদ্দিনের সঙ্গে দুর্নীতি দমন, আইনের শাসন, মানবাধিকার ও গণতন্ত্রের বিকাশ নিয়ে আলোচনা হয়েছে স্মিথ উইলসনের।

এক সপ্তাহের সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন। নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে বিভিন্ন বৈঠক ও আলোচনায় যোগ দেওয়ার পর বুধবার রাতে ওয়াশিংটনে যান তিনি।

রিচার্ড ভার্মার সঙ্গে বৈঠকের কথা তুলে ধরে শুক্রবার এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দ্বিপক্ষীয় সম্পর্কের গভীর ও বিস্তৃত করার প্রতিশ্রুতিকে নতুনভাবে জোরালোভাবে তুলে ধরা, পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট খাতে সহযোগিতা জোরদারের বিষয়ে উপ-পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড ভার্মার সঙ্গে ফলপ্রসূ আলোচনা করেছেন পররাষ্ট্র সচিব।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জন বাসের সঙ্গেও তার বৈঠকে বিস্তৃত পরিসরে সম্পর্ক নিয়ে আলোচনা হয়।

বৈঠকের ছবি প্রকাশ করে জন বাস এক্স-এ পোস্টে বলেন, অর্থনৈতিক ও সন্ত্রাসবাদ মোকাবেলার অভিন্ন লক্ষ্যের বিষয়ে আলোচনা করতে আজ বাংলাদেশের পররাষ্ট্র সচিব উদ্দিনের সঙ্গে বৈঠককে সাধুবাদ জানাই।

               

সর্বশেষ নিউজ