১৬, অক্টোবর, ২০২৪, বুধবার
     

এবার লেবাননে জাতিসংঘের প্রধান ফটক গুঁড়িয়ে দিলো ইসরাইল

এবার লেবাননে জাতিসংঘের প্রধান ফটক গুঁড়িয়ে দিলো ইসরাইল

লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর কয়েক দফা হামলার পরও থামছে না ইসরাইল। এবার দেশটির শান্তিরক্ষী বাহিনীর (ইউএনআইএফআইএল) প্রধান ফটক গুঁড়িয়ে দিয়েছে ইসরাইলি সেনার ট্যাংক।

সােমবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে বার্তসংস্থা রয়টার্স।

সামাজিক যোগাযোগমাধ্য এক্সে ইউএনআইএফআইএল-এর অফিশিয়াল পেইজ থেকে জানানো হয়, লেবাননে তাদের অবস্থানের ওপর অতিরিক্ত ইসরাইলি লঙ্ঘন রিপোর্ট করা হয়েছে। রোববার সংস্থাটির প্রধান ফটক দিয়ে ইসরাইলি ট্যাংক জোরপূর্বক প্রবেশ করেছে।

এ বিষয়ে এক্সে করা পোস্টে সংস্থাটি জানায়, ‘ইউএনআইএফআইএল-এর আদেশপত্রে সংস্থার কার্যক্রম পরিচালনায় চলাফেরার স্বাধীনতা প্রদান করে এবং এতে যেকোনও সীমাবদ্ধতা রেজোল্যুশন ১৭০১ এর লঙ্ঘন।’

ওই পোস্টে আরও বলা হয়, ‘আমরা এই ধরণের ভয়াবহ লঙ্ঘনের জন্য আইডিএফ-এর কাছে ব্যাখ্যা চেয়েছি।’

সম্প্রতি ইসরাইলের সেনাবাহিনী জাতিসংঘের একাধিক ঘাঁটিতে হামলা করেছে। এতে কয়েকজন শান্তিরক্ষী আহত হয়েছেন। যা নিয়ে রোববার ইসরাইলের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছে লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে অবদান রাখা ফ্রান্স, তুরস্ক, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, চীন, ভারত, ইতালি, বাংলাদেশ এবং যুক্তরাজ্যসহ ৪০টি দেশ।

তবে এসবের উল্টো সুর নেতানিয়াহুর। তার মতে, শান্তিরক্ষীদের মানবঢাল হিসেবে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছে হিজবুল্লাহ। এ জন্য ইসরাইলের সমালোচনা করা উচিত নয় বলেও দাবি করেন তিনি। অবিলম্বে লেবানন থেকে সবদেশের শান্তিরক্ষীদের সরিয়ে নিতে জাতিসংঘকে হুমকিও দিয়েছেন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেছন, ইসরাইলের সেনাবাহিনী বারবার এটি বলে আসছে। কিন্তু একাধিকবার প্রত্যাখ্যান করা হয়েছে। হিজবুল্লাহ সন্ত্রাসীরা যাতে করে শান্তিরক্ষীদের মানবঢাল হিসেবে ব্যবহার করতে পারে সেজন্য এমনটি করা হচ্ছে।

ওই বক্তব্যে ইংরেজিতে নেতানিয়াহু বলেন, মহাসচিব, জাতিসংঘের শান্তিরক্ষীদের ক্ষতিকর অবস্থা থেকে সরিয়ে নেন। এটি অবিলম্বে এখনই করতে হবে।

নেতানিয়াহু আরও বলেছেন, শান্তিরক্ষীদের প্রত্যাহার না করার আপনার (মহাসচিব) সিদ্ধান্তের ফলে তারা হিজবুল্লাহর হাতে জিম্মি হয়ে পড়ছে। এই বিপজ্জনক পরিস্থিতি থেকে তাদের ও আমাদের সেনাদের জীবন রক্ষা করুন।

শান্তিরক্ষীদের আহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে নেতানিয়াহু বলেন, এমন কিছু যাতে না ঘটে সেজন্য ইসরাইল চেষ্টা করছে। কিন্তু সহজ ও একমাত্র উপায় হলো তাদেরকে বিপজ্জনক এলাকা থেকে সরিয়ে নেওয়া।

নেতানিয়াহু আরো বলেন, শান্তিরক্ষীদের মানবঢাল হিসেবে ব্যবহারের জন্য ইসরাইলের নয়, হিজবুল্লাহর সমালোচনা করা উচিত ইউরোপীয় নেতাদের।

               

সর্বশেষ নিউজ