২৬, ফেব্রুয়ারি, ২০২৪, সোমবার
     

‘ঘরের শত্রু বিভীষণ’কে নিয়ে তুলকালাম ভারতে

টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম বিজ্ঞাপন ভারতের বিশ্বকাপের শুরুটা হয়েছে একদম বাজেভাবে। প্রথম ম্যাচে চিরশত্রু পাকিস্তানের বিরুদ্ধে দশ উইকেটের ব্যবধানে পরাজয়, এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটে পরাজয়ের পর বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার আশঙ্কায় কোহলি বাহিনী।

টুর্নামেন্টের অন্যতম দাবিদার দলটির এমন দশায় ভারতে আলোচনায় কিউই বোলার ইশ সোধি। যাকে বলা হচ্ছে ‘ঘরের শত্রু বিভীষণ’।

রোববার রোহিত শর্মা ও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির উইকেট নিয়ে মূলত দলের কোমর ভেঙে দেন নিউজিল্যান্ডের স্পিনার ইশ সোধি। তাকে ‘ঘরের শত্রু বিভীষণ’ বলার যথেষ্ট কারণও আছে। নিউজিল্যান্ডের এ স্পিন তারকা জন্মসূত্রে একজন ভারতীয়। তার আসল নাম ইন্দ্রবীর সিংহ সোধি। জন্ম ভারতের পাঞ্জাবের লুধিয়ানাতে। চার বছর বয়সে নিউজিল্যান্ডে পাড়ি দিয়ে হয়েছেন ইশ সোধি।

‘ঘরের ছেলে’র কাছে এমন পরাজয় কিছুতেই মানতে পারছেন না ভারতীয়রা। নেট দুনিয়ায় সোধিকে আক্রমণ করে গালিগালাজও দিচ্ছেন ভারতীয় সমর্থকরা। সবমিলিয়ে ভারতের স্বপ্নভঙ্গের কারণে আলোচনায় ইশ সোধি।

বর্তমান সময়ের অন্যতম সেরা স্পিনার ইশ সোধি স্কুলে পড়ার সময় ছিলেন একজন পুরোদস্তুর অলরাউন্ডার। তবে সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটের বদলে মন দেন বলে। ২০১৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় তার, এরপর ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০-তে এবং ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এক দিনের ক্রিকেটে অভিষেক হয়ে সোধির। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। ২০১৮ সালে দীর্ঘ সময় ধরে টি-টোয়েন্টিতে ছিলেন বিশ্বের সেরা বোলার। বর্তমানে ক্রমতালিকায় ১৬ নম্বরে তিনি।

সোধি এখন পর্যন্ত ১৭টি টেস্টে নিয়েছেন ৪১টি উইকেট, ৩৩টি ওয়ানডে খেলে নিয়েছেন ৪৩টি উইকেট অন্যদিকে ৫৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে তার শিকার ৭৭টি উইকেট। সব মিলিয়ে ১৮৬টি টি-টোয়েন্টিতে সোধি নিয়েছেন ২০৭টি উইকেট। ক্যারিয়ার সেরা বোলিং ১১ রানের বিনিময়ে ৬ উইকেট। নিউজিল্যান্ডের জাতীয় দল ছাড়াও বিগ ব্যাশ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের মতো সেরা সেরা টুর্নামেন্টগুলো খেলেন তিনি।

তবে ভারতের বিপক্ষে সবসময় সফল সোধি। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিপক্ষে ১৩ ম্যাচে নিয়েছেন ১৯ উইকেট। ওভার পিছু রানরেট ৭.২৫ আর সেরা বোলিং ফিগার ২০১৬ বিশ্বকাপে ১৮ রান দিয়ে ৩ উইকেট। এছাড়াও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন সোধি আর বাংলাদেশের বিরুদ্ধে ৫ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট।

               

সর্বশেষ নিউজ