২৬, ফেব্রুয়ারি, ২০২৪, সোমবার
     

মঙ্গলবার টিকা পাবে যেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা

রাজধানীতে স্কুল শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়েছে। সোমবার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির দুই শিক্ষার্থীকে টিকা দেওয়ার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

‘সব শিশু টিকা নিবে, স্বাস্থ্যঝুঁকি কমে যাবে’- এই প্রতিপাদ্যে সকালে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ সময় শিক্ষামন্ত্রী আশা প্রকাশ করেন, শিক্ষার্থীরা টিকার আওতায় এলে নতুন বছরের শুরুতেই পুরোদমে শিক্ষা কার্যক্রম চালু করা সম্ভব হবে।

শিক্ষামন্ত্রী বলেন, স্কুল শিক্ষার্থীদের টিকা দিতে রাজধানীতে আটটি কেন্দ্র করা হয়েছে। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে আনুষ্ঠানিকভাবে টিকাকেন্দ্র উদ্বোধন করা হলো। অন্য কেন্দ্রেগুলোর প্রতিটিতে প্রতিদিন পাঁচ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীদের টিকা প্রয়োগে রাজধানীর আটটি কেন্দ্র এবং সারা দেশে আপাতত ২১ জেলা নির্ধারণ করা হয়েছে। আমাদের যথেষ্ট প্রস্তুতি আছে। আশা করি, কোনো সমস্যা হবে না। কেউ অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থাও আছে।

তিনি বলেন, করোনাকালীন স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয় সমন্বয়ের মাধ্যমে যে কাজ করছে, তা ভবিষ্যতে অব্যাহত থাকবে।

জানা যায়, মঙ্গলবার থেকে রাজধানীর অপর ৭টি কেন্দ্রেও টিকা কার্যক্রম শুরু হবে। এর মধ্যে বসুন্ধরা এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলে ৬৬টি বুথ থাকবে। সেখানে বাড্ডা ও ডেমরা থানাভুক্ত নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা টিকা নিতে পারবে।

একইভাবে মালিবাগ ও রামপুরার সাউথ পয়েন্ট স্কুলে স্থাপিত ৪৪টি ওই এলাকার নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা টিকা পাবে।

এছাড়া গুলশান-১-এ অবস্থিত চিটাগং গ্রামার স্কুলের ২৪টি বুথে গুলশান এলাকার নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানের; মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে স্থাপিত ২৫টি বুথে ওই এলাকার নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানের; ঢাকা কমার্স কলেজে স্থাপিত ১০৪টি বুথে শাহআলী, পল্লবী ও মিরপুর এলাকার নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানের এবং ধানমন্ডি-১৫তে অবস্থিত কাকলি হাইস্কুল অ্যান্ড কলেজের ২৫টি বুথে ধানমন্ডি, মোহাম্মাদপুর ও মিরপুর এলাকার নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা টিকা পাবে।

টিকা নিতে পারবে উত্তরার ১১নং সেক্টরের সাউথ ব্রিজ স্কুলে স্থাপিত ২৫টি বুথে উত্তরা অঞ্চলের নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছাত্রছাত্রীরা।

এছাড়া মিরপুর ১৩ নম্বরের স্কলাস্টিকা স্কুলে স্থাপিত ৫৫টি বুথে কাফরুল ও ক্যান্টনমেন্ট এলাকার নিবন্ধিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা টিকা পাবে। সব মিলে ৭৮ হাজার ৪০০ জন শিক্ষার্থী করোনাভাইরাসের টিকা পাবে।

বসুন্ধরা এলাকার হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত প্রতিষ্ঠানের ৬৯৬ জন এবং স্যার জন উইলসন স্কুলের ৩০৫ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

মালিবাগ এলকার সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত।

আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের ৯৭৪ জন এবং খালেদ হায়দার মেমোরিয়াল জুনিয়র গার্লস স্কুলের ১৯ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

বনানীর চিটাগং গ্রামার স্কুল কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চিটাগং গ্রামার স্কুলের ১৭৮ জন, বটমলি হোম গার্লস হাইস্কুলের ৪৯৯ জন এবং তেজগাঁও গভর্নমেন্ট হাইস্কুলের ৩৪০ জনকে টিকা দেওয়া হবে।

এই কেন্দ্রে দুপুর ১২টা থেকে হলিক্রস গার্লস হাইস্কুলের এক হাজার ১৩৪ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই প্রতিষ্ঠানের ৫১৬ জন, মতিঝিল গভর্নমেন্ট বয়েজ হাইস্কুলের ৫০০ জনকে টিকা দেওয়া হবে। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

মিরপুরের ঢাকা কমার্স কলেজ কেন্দ্রে সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত ওই কলেজেরই ১০ জন, আহসানিয়া মিশন স্কুল অ্যান্ড কলেজের ৪২৭ জন এবং ঢাকা শিক্ষা বোর্ড ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের ৫৯৮ জনকে টিকা দেওয়া হবে।

আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত বিসিআইসি স্কুল অ্যান্ড কলেজের এক হাজার ৩১০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

ধানমন্ডির কাকলি হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই প্রতিষ্ঠানের ২৮৫ জন, বিসিএসআইআর স্কুল অ্যান্ড কলেজের ৭০২ জন এবং ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুলের ১৭১ জনকে টিকা দেওয়া হবে।

আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

উত্তরার সাউথ ব্রিজ স্কুল কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই স্কুলেরই ৫৬৬ জন, উত্তরা হাইস্কুল অ্যন্ড কলেজের ৬০০ জনকে টিকা দেওয়া হবে। আর দুপুর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত মাইলস্টোন কলেজের এক হজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

মিরপুরের (১৩ নম্বর) স্কলাস্টিকা স্কুল কেন্দ্রে ওই স্কুলের এক হাজার ২৩২ জনকে এবং দুপর ১২টা থেকে বেলা তিনটা পর্যন্ত আদমজি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের এক হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা জানিয়েছেন, সোমবার প্রথম দিন ১ হাজার ৯৯৮ জন শিক্ষার্থীকে ফাইজারের টিকা দেওয়া হয়েছে। সবাই তার প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী।

এর আগে ১৪ অক্টোবর মানিকগঞ্জের কয়েকটি স্কুলের ১২০ জন শিক্ষার্থীকে পরীক্ষামূলকভাবে করোনা টিকা দেওয়া হয়েছিল।

               

সর্বশেষ নিউজ