১৬, জুলাই, ২০২৪, মঙ্গলবার
     

ইসলামপুর কামিল মাদরাসার উপাধ্যক্ষ আর নেই!

সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধি: বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, ইসলামপুর কামিল মাদরাসার সাবেক উপাধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মো.সোলাইমান (রাইপুরী হুজুর) আর মৃত্যু বরণ করেছেন। বৃহস্পতিবার সমাবেশ ডিসেম্বর সকাল ৮ টায় বার্ধক্য জনিত কারনে তার নিজ বাড়ী কুচিয়ামোড়ায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যু কালে তার বয়স হয়েছিলো ৮১ বছর । তিনি ১ ছেলে ও ৫ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। সাবেক উপাধ্যক্ষ মো.সোলাইমান লক্ষীপুর জেলার রাইপুরা উপজেলার কেরোয় গ্রামে ১৯৪০ সালে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৬৩ সালে ইসলামপুর কামিল মাদরাসায় উপাধ্যক্ষ হিসেবে যোগদান করেন এবং ২০০৪ সালে অবসরে যান। দেশ স্বাধীন হওয়ার আগে তিনি কুচিয়ামোড়া জাহাঙ্গীনগর জামে মসজিদের ইমাম ও খতীব হিসাবে যোগদান করেন। দীর্ঘ ৫০ বছরেরও বেশী সময় তিনি ওই মসজিদে সুনামের সাথে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন । গত ১ বছর আগে তিনি নিজের ইচ্ছায় ইমামতির চাকরী ছেড়ে দেন । তিনি একজন বিদগ্ধ আলেম ও খ্যাতিমান বুজুর্গ ছিলেন। বহু দ্বীনি প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সাথে তিনি জড়িত ছিলেন। তাঁর অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী দেশ বিদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন।ব্যাক্তি জীবনে তিনি অত্যান্ত সাদামাঠা, ন্যায় পরায়ণ ও উত্তম চরিত্রের অধিকারী ছিলেন।

বিশ্ব নবী সাঃ এর প্রতিটি সুন্নাহর প্রতি তার অগাদ ভালোবাসা ও সুদৃঢ় আমাল ছিলো। দ্বীনি শিক্ষা বিস্তারে তাঁর ভূমিকা ছিলো অপরিসীম। সমাজের সকল শ্রেণী পেশার লোকদের সাথে তার হৃদ্যতা ছিলো। তাঁর মৃত্যুর খবরে পুরো এলাকা জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। ইসলামপুর কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা জহিরুল ইসলাম বলেন,’রাইপুরী হুজুর খুব বুজুর্গ লোক ছিলেন ,তার মৃত্থ্যতে আমরা অনেক ক্ষতি গ্রস্ত হয়ে গেলাম।’ সিরাজদিখান প্রেসক্লাবের সভাপতি ইমতিয়াজ বাবুল বলেন,হুজুরের মৃত্যুতে আমরা সত্যিকারের একজন প্রবীণ আলেম ও কামেল বুজুর্গকে হারালাম। যা সহজে পূরণ হবার নয়। হুজুর একজন আলেম এবং ভালো মনের মানুষ ছিলেন । আজ বৃহস্পতিবার বাদ জোহর কুচিয়ামোড়া নূরানী হাফেজিয়া মাদরাসায় জানাজা নামাজ শেষে কুচিয়ামোড়া কবস্থানে তার মৃতদেহের দাফন সম্পন্ন করা হয়।

               

সর্বশেষ নিউজ