১৫, জুলাই, ২০২৪, সোমবার
     

ফিলিস্তিনিদের জমি দখল করে গাজা সীমান্তে ইসরাইলের দেয়াল নির্মাণ

ফিলিস্তিনিদের জমি দখল করে অবরুদ্ধ গাজা উপত্যকার সীমান্তে দেয়াল নির্মাণ করেছে ইসরাইল। মঙ্গলবার ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা ভূখণ্ডের চারপাশে কংক্রিটের দেয়াল নির্মাণ করা সম্পন্ন হয়েছে।

ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, নির্মাণকৃত এ দেয়ালটি ৬৫ কি.মি. লম্বা (৪০ মাইল), ছয় মিটার উঁচু। এ দেয়ালের নিচে ভূগর্ভস্থ বেষ্টনী আছে যাতে কৃত্রিম বুদ্ধিমত্তার সেন্সর আছে। এছাড়া সমুদ্রপথে যেন ইসরাইলে আক্রমণ করা না যায় তার জন্যও আছে বেষ্টনী। এ দেয়ালটিতে স্বয়ংক্রিয় ও নিয়ন্ত্রিত নিরাপত্তা ব্যবস্থা আছে।

এ বিশাল দেয়ালটির সাথে রাডার ও নজরদারি ক্যামেরা ব্যবস্থা সংযুক্ত আছে। এছাড়া আছে নিয়ন্ত্রণ ও নির্দেশনা কক্ষ, যার মাধ্যমে এ দেয়ালের নিরাপত্তা আরো জোরদার হয়েছে।

ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ বলেন, এ দেয়ালের মাধ্যমে হামাসকে নিয়ন্ত্রণ করা যাবে। হামাসকে দক্ষিণাঞ্চলের ইসরাইলিদের থেকে দূরে রাখবে এ দেয়াল। এছাড়া ২০০২ সালে ইসরাইল আরো একটি দেয়াল নির্মাণ করেছে অধিকৃত পশ্চিম তীরে।

ইসরাইলি কর্তৃপক্ষের দাবি তারা নিরাপত্তার জন্য এ দেয়াল নির্মাণ করেছে। কিন্তু, ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও জাতিসঙ্ঘ দাবি করেছে যে ইসরাইলি কর্তৃপক্ষ এ ধরনের দেয়াল নির্মাণের মাধ্যমে ফিলিস্তিনিদের জমি দখল করছে।

সূত্র : ইয়েনি শাফাক

               

সর্বশেষ নিউজ