১৯, মে, ২০২৪, রোববার
     

ইউক্রেন দখলে প্রস্তুত রুশপন্থি স্বেচ্ছাসেনারা

হাড় কাঁপানো শীত। সেই সঙ্গে কনকনে বাতাস। এমন বৈরী আবহাওয়াকে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছে রুশপন্থি দক্ষিণ-পূর্ব ইউক্রেনের স্বেচ্ছাসেবী সেনারা। শনিবার সকালে সম্পূর্ণ সামরিক পোশাকে একদল তরুণ-যুবা অংশ নিয়েছে শারীরিক কসরতে। যুদ্ধে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে তারা। ক্রেমলিনের সামরিক বাহিনীকে সহায়তা করার জন্যই ডনবাসে তাদের এ প্রস্তুতি বলছে, ইউক্রেনে হামলা হচ্ছেই। মস্কোর পশ্চিমে একটি শুটিং রেঞ্জের এ দৃশ্য সে ইঙ্গিতই দেয়। গার্ডিয়ান। ইউক্রেন নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনা নতুন উচ্চতায় পৌঁছেছে। এ অবস্থায় ইউক্রেনে হামলার ছক সম্ভাব্যভাবেই চূড়ান্ত করে রেখেছে রাশিয়া। সেই সুযোগ এবার কাজে লাগাতেই ইউনিয়ন অব ডনবাস ভলান্টিয়ার্স (ইউডিভি)-এর সদস্যদের অস্ত্র চালনার প্রশিক্ষণ ইউক্রেন আক্রমণে প্রভাবক হিসাবেই কাজ করবে মনে করছেন সংশ্লিষ্টরা। কারণ, জাতীয়তাবাদী

সংগঠন ইউডিভি আংশিকভাবে সাবেক রাশিয়ান স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত-যারা ২০১৪ সালে সংঘাত শুরুর পর থেকে ডনবাস অঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী শক্তির সঙ্গে বিরতিহীনভাবে লড়াই করেছে।

এদিনের প্রশিক্ষণে অংশ নেওয়া সের্গেই বলেন, ‘আবার ডনবাসে অস্ত্র হাতে নেওয়ার প্রস্তুতি নিচ্ছি। যুদ্ধ যেন আমাদের জন্য বন্ধ হওয়ার নয়। আমরা নিজেদের সজ্জিত করব এবং চলে যাব। আমরা সহজেই একত্রিত হতে পারি।’ এর আগে পূর্ব ইউক্রেনের লুহানস্কে লড়াই করেছিলেন ভিক্টর জাপ্লাটিন। তিনি বলেন, ‘আমরা প্রজাতন্ত্রের সব কঠিন লড়াইয়ের মধ্য থেকে লাভটুকু আদায় করে নেব।’ এর অর্থ বিচ্ছিন্নতাবাদী ডোটেনক্স এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস একসঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে তাদের পুরোনো শত্রুতা উদ্ধার করবে, যাতে লাভ হবে মূলত রাশিয়ারই। ডনবাসে কতজন স্বেচ্ছাসেবক যুদ্ধ করেছে বা সম্ভাব্য নতুন সংহতি কেমন হবে তা এখনো স্পষ্ট নয়। তবে তাদের একজন প্রতিনিধি ভ­াদিস্লাভ সুরকভ (পুতিনের দীর্ঘদিনের উপদেষ্টা) জানিয়েছেন, বর্তমানে রাশিয়াজুড়ে তাদের ৪৯টি শাখা রয়েছে। তাদের সদস্য সংখ্যা রয়েছে প্রায় ১৫ হাজার। সংগঠনটি জানিয়েছে, অফিশিয়াল সোশ্যাল মিডিয়ায় বিবৃতি জারি করে রাশিয়ান স্বেচ্ছাসেবকরা ছোট ছোট ইউনিটে বিভক্ত হয়ে কাজ শুরু করেছে। অভিযোগ রয়েছে, এই সুযোগটাই কাজে লাগিয়েছে রুশ সরকার। আক্রমণের ক্ষেত্রে এই স্বেচ্ছাসেবকদের সদ্ব্যবহার করবে ক্রেমলিন। গত মাসে, রাশিয়ার ক্ষমতাসীন, ক্রেমলিনপন্থি ইউনাইটেড রাশিয়া পার্টি প্রথমবারের মতো সরকারকে বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে সামরিক সরঞ্জাম সরবরাহের আহ্বান জানিয়েছে। ২০২১ সালের মাঝামাঝি পর্যন্ত ডনবাসের বাসিন্দাদের মধ্যে প্রায় পাঁচ লাখ রুশ পাসপোর্ট দেওয়ার প্রক্রিয়া অব্যাহত রেখেছিল। ডনবাস স্বেচ্ছাসেবকরা জানিয়েছেন, তারা দুটি অস্বীকৃত প্রজাতন্ত্রের প্রতি রাশিয়ার স্পষ্ট আলিঙ্গনকে স্বাগত জানিয়েছেন।

               

সর্বশেষ নিউজ