১৮, মে, ২০২৪, শনিবার
     

যুক্তরাষ্ট্রের পাঠানো অস্ত্র যুদ্ধে ‘অনেক পার্থক্য’ গড়ে দিতে পারে

যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ইউক্রেনকে উচ্চ ক্ষমতা সম্পন্ন ও ভারি অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে রয়েছে ১১টি এমআই-১৭ হেলিক্প্টার, ১৮টি ১৫৫ মিলিমিটার কামান ও ৩০০টি ড্রোন রয়েছে।

এই অস্ত্রগুলো যদি ইউক্রেনের হাতে পৌঁছায় তাহলে যুদ্ধে অনেক বড় পার্থক্য তৈরি হতে পারে।

এমনটি জানিয়েছেন, বৈশ্বিক রাজনৈতিক পরামর্শক ফার্ম রাসমুসেন গ্লোবালের ডাইরেক্টর হ্যারি নেদেলসু। তার মতে যুক্তরাষ্ট্রের ঘোষিত অস্ত্রের সর্বশেষ প্যাকেজটি ‘বেশ গুরুত্বপূর্ণ’।

তিনি জানিয়েছেন, এখন যুদ্ধ হচ্ছে দোনবাসে। আর দোনবাস হলো সমতল ভূমি। আর এই সমতল ভূমিতে হাউইটজার (বিশেষ ও আধুনিক কামান) এবং ট্যাংকের মতো ভারি অস্ত্র প্রয়োজন। যুক্তরাষ্ট্র এ বিষয়টি মাথায় রেখেই ভারি অস্ত্র দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে।

তিনি গণমাধ্যম আল জাজিরাকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র প্রথমদিকে ইউক্রেনকে আত্মরক্ষামূলক অস্ত্র যেমন ট্যাংক বিধ্বংসী কামান দিয়েছে। কিন্তু এখন যুক্তরাষ্ট্র তাদের নীতি পুরোপুরি বদলে ফেলেছে। তারা ইউক্রেনকে দিচ্ছে হামলা চালানোর মতো অস্ত্র।

এদিকে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ভারি অস্ত্র দিলেও এগুলো ইউক্রেনীয়দের হাতে পৌঁছাবে কিনা এ নিয়ে সন্দেহ আছে। কারণ রাশিয়া কয়েকদিন আগে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর কাছ থেকে কোনো অস্ত্র ঢোকা মাত্র হামলা চালাবে তারা।

এমনকি অস্ত্র না পাঠাতে যুক্তরাষ্ট্রকে কঠোর হুমকি দিয়ে চিঠিও পাঠিয়েছে রাশিয়া।

সূত্র: আল জাজিরা

               

সর্বশেষ নিউজ