২৩, মে, ২০২৪, বৃহস্পতিবার
     

যুদ্ধবিরতির জন্য যে শর্ত দিল ইউক্রেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির অন্যতম গুরুত্বপূর্ণ উপদেষ্টা মাইখাইলো পোদোলায়েক বলেছেন, যতক্ষণ সব রুশ সেনারা ইউক্রেন ছেড়ে চলে না যাচ্ছে ততক্ষণ রাশিয়ার সঙ্গে কোনো যুদ্ধবিরতি ‘অসম্ভব’।

মাইখাইলো পোদোলায়েক একটি টুইটে এমন শর্তের কথা জানিয়েছেন। পোদোলায়েক বলেছেন, ইউক্রেন নতুন কোনো ‘মিনস্ক চুক্তি’ চায় না।

২০১৫ সালে জার্মানি ও ফ্রান্স যুদ্ধ বন্ধ করতে, ইউক্রেনে রুশ পন্থি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোতে যুদ্ধ থামাতে মিনস্ক চুক্তি করিয়েছিল।

রাশিয়াকে শর্ত দেওয়ার পাশাপাশি হুশিয়ারি দিয়ে জেলেনস্কির এ উপদেষ্টা টুইটারে লিখেছেন, আমাদের যুদ্ধবিরতির কোনো প্রস্তাব দেবেন না, রাশিয়ার সব সেনা প্রত্যাহার না করে নেওয়া পর্যন্ত। ইউক্রেন নতুন মিনস্ক চুক্তিতে এবং কয়েক বছর পর নতুন যুদ্ধে আগ্রহী না। যতক্ষণ না রাশিয়া তাদের সব সেনা না সরিয়ে নিচ্ছে ততক্ষণ আমাদের আলোচনার দল হলো অস্ত্র, নিষেধাজ্ঞা এবং অর্থ।

এদিকে ২০১৫ সালে বেলারুশের রাজধানী মিনস্কে ‘মিনস্ক’ চুক্তিটি স্বাক্ষরিত হয়। মিনস্ক চুক্তির অন্যতম প্রধান শর্ত ছিল-পূর্ব ইউক্রেন থেকে সামরিক স্থাপনা, সামরিক সরঞ্জাম ও ভাড়াটে সেনাদের সরিয়ে নিতে হবে। এছাড়া বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোকে বিশেষ মর্যাদা দেওয়ার কথা বলা হয়।

আরও বলা ছিল যে, বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলো নিজস্ব পুলিশ বাহিনী গঠন করতে এবং স্থানীয় প্রসিকিউটর এবং বিচারক নিয়োগ করতে পারবে। এতে স্থানীয় নির্বাচনের জন্য বিদ্রোহী নেতাদের সঙ্গে বিস্তারিত আলোচনার কথাও বলা হয়। কিন্তু ৮ বছর পরও চুক্তিটি বাস্তবায়ন করেনি কিয়েভ।

সূত্র: দ্য গার্ডিয়ান

               

সর্বশেষ নিউজ