২৯, মে, ২০২৪, বুধবার
     

জাপোরিঝজিয়ায় কেন এখন আক্রমণ করছে রুশ সেনারা?

বুধবার জাপোরিঝজিয়ায় মিসাইল হামলা চালায় রাশিয়া। ইউক্রেনের দক্ষিণ দিকে অবস্থিত এ শহরটিতে এখন পর্যন্ত এটিই সবচেয়ে বড় হামলার ঘটনা। এই হামলায় একজন নিহত ও তিনজন আহত হয়েছেন।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, জাপোরিঝজিয়া থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত ভাসালিভকায় তিনটি ট্যাকটিক্যাল গ্রুপকে পাঠিয়েছে রাশিয়া।তবে এটি এখনো নিশ্চিত নয় তারা কি জাপোরিঝজিয়ায় আক্রমণ করার পরিকল্পনা করছে কিনা।

মারিউপোলে যখন রাশিয়ার সেনারা তান্ডব চালাচ্ছিল তখন জাপোরিঝজিয়া ছিল নিরাপদ আশ্রয়। এই অঞ্চলটিতেই পালিয়ে এসেছিলেন মারিউপোলের বেশিরভাগ বাসিন্দা।

তবে এখন এখানেও হামলা চালিয়েছে রাশিয়া।

জাপোরিঝজিয়ায় কেন হামলা চালানো শুরু করল রাশিয়া?

এই অঞ্চলটি আসলে গুরুত্বপূর্ণ কারণ ইউক্রেনের যোগাযোগ ব্যবস্থার বড় কেন্দ্র এটি। বিশেষ করে রেল যোগাযোগ। তাছাড়া এখানে অনেক বড় বড় ইন্ডাস্ট্রি রয়েছে।

তাছাড়া বেশ কয়েকটি সামরিক কোম্পানি রয়েছে জাপোরিঝজিয়ায়। তার মধ্যে রয়েছে মোটর সিচ কোম্পানি যেটি হেলিকপ্টার ও বিমানের ইঞ্জিন তৈরি করে। যদিও রাশিয়া দাবি করেছে এ স্থাপনাটি ধ্বংস করে দিয়েছে তারা।

তাছাড়া জাপোরিঝজিয়াতেই রয়েছে ইউরোপের সবচেয়ে বড় নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টটি। অবশ্য এ প্ল্যান্টের দখল রয়েছে রাশিয়ার হাতেই।

সূত্র: বিবিসি

               

সর্বশেষ নিউজ