৪, অক্টোবর, ২০২৩, বুধবার

‘সেই অস্ত্র ছাড়া ইউক্রেনের জয়ের সম্ভাবনা নেই’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির উপদেষ্টা অ্যালেক্সি আরেস্তোভিচ জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন জয় পাবে না, যদি যুক্তরাষ্ট্র তাদের দূরপাল্লার মাল্টিপল রকেট লঞ্চার না দেয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার জানান, রাশিয়ায় হামলা করা যাবে এমন কোনো অস্ত্র ইউক্রেনে পাঠাবে না যুক্তরাষ্ট্র।

এরমাধ্যমে ইউক্রেনকে মাল্টিপল রকেট লঞ্চার না দেওয়ার ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

এরপরই জেলেনস্কির এ উপদেষ্টা এমন কথা জানালেন।

তিনি বলেন, এই অস্ত্রটি ইউক্রেনের ভাগ্য ও স্বাধীনতার জন্য প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গত সপ্তাহে জানান, ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে মাল্টিপল রকেট লঞ্চারের (এমএলআরএস) যে আবেদন জানিয়েছে সেটি তারা ভেবে দেখছেন।

এই লঞ্চারের মাধ্যমে ৩০০ কিলোমিটার দূরের বস্তুতেও আঘাত হানা যায়।

জেলেনস্কির উপদেষ্টা আরেস্তোভিচ গণমাধ্যম সিএনএনকে বলেছেন, ছোট সংখ্যা অন্তত ২০ মাল্টিপল রকেট লঞ্চারও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ‘গেম চেঞ্জার’ হতে পারে।

তিনি জানিয়েছিলেন, এ অস্ত্রগুলো ইউক্রেনীয় সেনাদের রাশিয়ার দূরপাল্লার অস্ত্র থেকে রক্ষা করবে।

তিনি এ অস্ত্রের বিষয়ে আরও বলেন, আমরা মাল্টিপল রকেট লঞ্চার ছাড়া সম্মুখভাবে হয়ত স্থিতিশীলতা আনতে পারব। কিন্তু আমরা খেরসন, লুহানেস্ক, দোনেৎস্ক এবং জাপোরিঝজিয়ার কিছু অংশকে হারাতে দেখব।

এদিকে পশ্চিমা দেশগুলোর মধ্যেই উদ্বেগ তৈরি হয়েছে ইউক্রেনকে মাল্টিপল রকেট লঞ্চার দিলে সেগুলো দিয়ে রাশিয়ায় হামলা করতে পারে ইউক্রেন। যা যুদ্ধকে আরও বাড়িয়ে দেবে।

তবে আরেস্তোভিচ জানিয়েছেন, তারা মাল্টিপল রকেট লঞ্চারগুলো শুধুমাত্র ইউক্রেনকে রক্ষায় কাজে লাগাবেন, রাশিয়ায় হামলা করার জন্য নয়।

সূত্র: সিএনএন

সর্বশেষ নিউজ