১৯, মে, ২০২৪, রোববার
     

এমপি বাহারের এলাকা ত্যাগ নিয়ে অসহায় সিইসি!

নির্বাচন কমিশন (ইসি) চিঠি দেয়ার পরও কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার নির্বাচনী এলাকা না ছাড়ায় অসহায়ত্ব প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি জানালেন, এখানে তার করার নেই কিছুই।

রোববার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক মতবিনিময় সভা শেষে এক প্রশ্নের জবাবে সিইসি এ কথা বলেন ।

এ সময় কাজী হাবিবুল আউয়াল বলেন, সংসদ সদস্যের জন্য ইসির অনুরোধই ‘যথেষ্ট’। এরপরও না মানলে এবং মামলার ফলাফল না পেলে করার কিছু থাকে না।

হাবিবুল আউয়াল বলেন, ইসির কিছু আইনগত ক্ষমতা আছে। কিছু ক্ষমতা আংশিক, কিছু ক্ষমতা পরিপূর্ণ। কোনো কোনো নির্বাচনে কারো কারো প্রার্থিতা বাতিল করতে পারে। কিন্তু কুমিল্লার বিষয়ে আচরণবিধিতে বলা রয়েছে-সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা কারো এলাকায় অবস্থান করে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রচারে অংশ নিতে পারবেন না।

সিইসির দাবি, কুমিল্লার সংসদ সদস্য অনেকটা তেমনটাই করেছেন। তিনি বলেন, আমাদের কাছে বিষয়টি তেমনই প্রতীয়মান হয়েছে। আমরা তাকে এখান থেকে চিঠি দিয়েছি। বলেছি- স্থান ত্যাগ করার জন্যে। উনি ত্যাগ করেননি। আমরা শুনেছি- উনি আদালতে মামলা করেছেন।

কমিশনের অনুরোধই একজন সংসদ সদস্যের এলাকা ত্যাগ করার জন্যে যথেষ্ট বলে মত দেন সিইসি।

সম্প্রতি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিনকে বাহারকে এলাকা ছাড়ার নির্দেশ দেয় ইসি।

কুমিল্লা ৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন, সেনানিবাস এলাকা) আসনের সংসদ সদস্য বাহার আইন ভেঙে দলীয় প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রচার চালাচ্ছেন বলে অভিযোগ উঠলে তাকে সতর্ক করে নির্বাচন কমিশন। তাতে কাজ না হওয়ায় গত বুধবার তাকে এলাকা ছাড়তে নির্দেশ দেয় ইসি।

কিন্তু প্রথম দফা সতর্কবার্তা পেয়েই হাইকোর্টে গিয়েছিলেন বাহার। তাকে নির্বাচনের প্রচারে সুযোগ না দেয়া কেন সংবিধানের সাথে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে আদালত থেকে রুলও পান তিনি।

               

সর্বশেষ নিউজ