১৭, মে, ২০২৪, শুক্রবার
     

‘সন্তানদের খাওয়াতে একদিন না খেয়ে পরদিন খান লঙ্কানরা’

খুবই কষ্টে দিন পার করছেন শ্রীলংকার সাধারণ মানুষ। চরম অর্থনৈতিক সংকটের কারণে গত মে মাসে আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে৷

স্বাধীনতার পর বর্তমানে সবচেয়ে বেশি অর্থনৈতিক সংকটে আছে দ্বীপরাষ্ট্রটি। শ্রীলংকার অর্থনৈতিক অবস্থা এতটাই মারাত্মক যে, দেশটির নাগরিকরা সন্তানদের কথা ভেবে নিজেরা একদিন না খেয়ে পরদিন খান। যাতে সন্তানরা ঠিকমতো খাবার পায়।

শ্রীলংকা সফরে গিয়ে এমনটাই উপলব্ধি অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্সের। গলে সিরিজের দ্বিতীয় টেস্টে ইনিংস ও ৩৯ রানের ব্যবধানে হারে অস্ট্রেলিয়া। ম্যাচ হারের পর সোমবার সংবাদ সম্মেলনে শ্রীলংকার নাগরিকদের দুর্দশার বর্ণনা দিতে গিয়ে কামিন্স বলেন, হোটেলের কর্মচারী এবং কয়েকজন ড্রাইভারের সঙ্গে কথা বলেছি, তাদের সঙ্গে কথা বলে অনুভব করেছি তারা কতই না কষ্টে আছেন। একদিন খেলে পরের দিন খাচ্ছেন না তারা, যাতে সন্তানদের খাওয়াতে পারেন। কী কষ্ট!

চোখের সামনে মানুষের এমন জীবন দেখে কামিন্স বলেন, মাঝে মাঝে মনে হয় যে কতটা সৌভাগ্যবান আমরা। প্রথমত বিশ্বজুড়ে ঘুরে বেড়াচ্ছি। আর এখানে এসে ক্রিকেট খেলাই নয়। খেলার কী প্রভাব পড়েছে সেটা তো বোঝাই যায়। ব্যাপারগুলো নিয়ে মাঝে মাঝে আমরা নিজেদের মধ্যে কথা বলি।

শ্রীলংকায় অর্থনৈতিক দুরবস্থা সৃষ্টি হওয়ায় সরকারের ওপর ক্ষুব্ধ সাধারণ মানুষ। তারা রাস্তায় নেমে পড়েছেন। প্রতিদিন চলছে বিক্ষোভ। বিক্ষেভের সেই চিত্র তুলে ধরে কামিন্স বলেন, গতকাল যে প্রতিবাদ হলো, সেটি এড়িয়ে যাওয়ার প্রশ্নই আসে না। দেশ (অস্ট্রেলিয়া) থেকে আমাদের কাছে অনেক খুদেবার্তা এসেছে, অনেকেই জানতে চাচ্ছেন আমরা শ্রীলংকা সফরে কেমন আছি। তবে আমরা কোনো সমস্যা অনুভব করিনি।

সূত্র: লিবারেল নিউজ ডটকম

               

সর্বশেষ নিউজ