২৩, মে, ২০২৪, বৃহস্পতিবার
     

কষ্ট ও স্মৃতি

কষ্ট মানুষকে কাঁদায় না ” নিরব করে রাখে। কাঁদায় তো সুখ। যে সুখ আসে আবার চলে যায়। দিয়ে যায় ভুলতে না পারা কিছু সময় ” কিছু স্মৃতি, কিছু ঘটনা, কিছু মুহুর্ত, যা সর্বদা চোখের সামনে ভেসে উঠে । কষ্ট ও স্মৃতি একজন মানুষকে কুঁড়ে কুঁড়ে খায় মুহুর্ত, মিনিট,ঘন্টা,দিন,মাস,বছর,যুগ থেকে যুগান্তর । আমাদের খুব প্রিয় একটি বস্তু যখন আমাদের কাছে থাকে তখন সেটির মূল্য যতটা না থাকে, সেই বস্তুটি যখন হারিয়ে যায় তখন সেই একই বস্তুটির মূল্য কয়েক হাজার গুন বেশি বলে মনে হয় আমাদের কাছে। তেমনি আমাদের খুব কাছের মানুষগুলো যখন আমাদের পাশে থাকে, তখন তাদের গুরুর্ত্ব আমরা তেমন একটা বুঝতে পারি না কিংবা দিয়ে থাকি না। যখন মানুষগুলো আমাদেরকে ছেড়ে অনেক দূরে কিংবা না ফেরার দেশে চলে যায়, কেবল তখনই আমরা তাদের পাশে থাকার গুরুত্ব সত্যিকার অর্থে অনুধাবন করতে পারি। ঠিক তখনি আমরা আবেগাপ্লুত হয়ে একেক জন একক ধরনের কাজে লিপ্ত হই । কেউ বা কবিতা লেখি , কেউবা বিরহের গান গাই, কেউবা মদ্য পানে লিপ্ত থাকি, কেউবা হাসি খুশি হবার চেষ্টা করি । কিন্ত আসলে কি আমরা কেউ প্রকৃত সুখকে খুজে পাই ? না কখনও নয় ?
এ সকল কর্মকান্ড গুলো সাধারনত এক ধরনের আবেগ,অভিমান থেকে জম্ম নেয় । তবে প্রত্যেকেরই জানা উচিৎ যে ছোট ছোট অভিমান গুলো সম্পর্ককে আরও কাছে টানে আর বড় বড় অভিমান গুলো সম্পর্ককে ধ্বংস করে দেয় । তাই আমাদের উচিৎ অভিমান গুলো ছোট ছোট থাকতেই ধ্বংস করে দেওয়া । তবে এটা এক পক্ষ বুঝলে চলবেনা এটা উভয়কেই বুঝতে হবে । কস্টকর স্মৃতি থেকে ভালবাসা আরও গভীর হয় । সত্যি ভালোবাসা গুলো এক তরফা হয়, এক পাশ থেকে একজন নিজের থেকে বেশি ভালবেসে যাবে, অন্য দিকে শুন্য। তবুও তারা খুব ভালবেসে যায়।
কস্টটা তখনি জম্ম নেয় যখন দেখে একজনই শুধু ভালবেসে যাচ্ছে অপরদিক থেকে শুধু টাইমপাস করে যাচ্ছে । যে প্রকৃত ভালবেসেছে সে ভালবাসার সঙ্গা দিচ্ছে ভিন্নভাবে । ভালবাসার সঙ্গার কোন শেষ নেই যে এটাকে যেভাবে উপলব্দি করেছে সে সেভাবেই সঙ্গায়িত করছে । তবে টাইমপাস করে পবিত্র ভালবাসাকে অপবিত্র করা যাবে না তবে মনে রাখতে হবে যে মনে ভালবাসা নেই সে মন মৃত ।
তাই সময় থাকতে কাছের মানুষগুলোকে গুরুত্ব দিতে শিখুন। সময় থাকতে অভিমান ভুলে গিয়ে সুন্দর জীবন যাপন করুন । নিজে ভালভাবে বাচুন এবং অন্যকেও একটি সুন্দর জীবন উপহার দিন ।

লেখক
মোহাম্মদ মোক্তার হোসেন
সম্পাদক
crimevision.news

নিউজটি ভাল লাগলে শেয়ার দিন এবং আমাদের পেইজে লাইক দেয়ার অনুরোধ রইল ।

               

সর্বশেষ নিউজ