২২, জুন, ২০২৪, শনিবার
     

জেলা জজ সিনিয়র হলেও জেলা প্রশাসক কেন জেলার প্রধান

প্রশাসন সম্পর্কে জানুন :
জেলা জজ ও জেলা প্রশাসক এর মধ্যে জেলা প্রশাসক উপসচিব পদমর্যাদার আর জেলা জজ সচিব পদমর্যাদার হয়েও কেন জেলা প্রশাসকই জেলার প্রধান?

জেলা জজ হচ্ছে বিচারবিভাগের অংশ এবং জেলা প্রশাসক প্রশাসনের অংশ। বাংলাদেশের সংবিধানের নিয়ম অনুযায়ী বিচার বিভাগকে প্রশাসন থেকে আলাদা ও স্বাধীন করা হয়েছে ফলে প্রশাসনের সাথে বিচার বিভাগের কাজের কোন সম্পর্ক নেই।
জেলা জজ বিচার বিভাগের অংশ প্রশাসনে তার কোন হস্তক্ষেপ নেই। সে প্রশাসন থেকে একেবারে আলাদা মর্জাদা প্রাপ্ত। বাংলাদেশের বিচারবিভাগ রাষ্ট্রপতির অধিনস্ত।

অপরদিকে জেলা প্রশাসক বাংলাদেশের প্রশাসনিক বিভাগের লোক। তাকে নিয়োগ দেয়া হয় প্রশাসন (পুলিশ, আইনশৃঙ্খলা, রাজস্ব) কে নিয়ন্ত্রন করার জন্যে। তাই সে প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করে। বিচার বিভাগের সাথে তার কোন সম্পর্ক নেই এবং তার ক্ষমতা আদালতের ক্ষেত্রে গ্রহন হয় না। বাংলাদেশের প্রশাসন মন্ত্রী পরিষদের অধিনস্ত, ফলে জেলা প্রশাসক মন্ত্রী পরিষদের নিয়ম দ্বারা পরিচালিত হয়। রাষ্ট্রপতির সাথে তাদের সরাসরি কোন সম্পর্ক নেই যেখানে বিচারবিভাগ রাষ্ট্রপতির অধীনে।
সাংবিধানিক ভাবে বাংলাদেশের শাসনব্যবস্থা জাতীয় সংসদের অধীনে দুই ভাগে বিভক্ত। সামরিক বাহিনী, আইন ও বিচারবিভাগ রাষ্ট্রপতির অধীনে এবং প্রশাসন মন্ত্রী পরিষদ ও প্রধানমন্ত্রীর অধীনে।

               

সর্বশেষ নিউজ