২২, জুন, ২০২৪, শনিবার
     

ডিমলায় গরু-ছাগল ও ভেড়ার ক্ষুরা রোগ নিয়ন্ত্রণে ৩য় মাত্রা কর্মসূচির উদ্বোধন

জাহাঙ্গীর রেজা,ডিমলা(নীলফামারী) প্রতিনিধিঃ

নীলফামারীর ডিমলা উপজেলায় গরু-ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ ”প্রকল্পের আওতায়” পিপিআর এর গণটিকা প্রদান কর্মসূচীর (৩য় মাত্রা)’র শুভ উদ্বোধন করা হয়েছে।

গতকাল দুপুরে উপজেলা পরিষদ চত্ত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচীর উদ্বোধন করেন, নীলফামারী- (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার (এমপি)।

উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ উপ-সহকারী কর্মকর্তা শাহিনুর রহমানের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-ই-আলম সিদ্দিকীর সভাপতিত্বে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সিদ্দিকা।

এ সময় আরও উপস্থিত ছিলেন, অত্র দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ভুক্তভোগী, ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

উদ্বোধনী এ অনুষ্ঠানে অসংখ্য কৃষকের ছাগল ও ভেড়াকে পিপিআর রোগের টিকা প্রদান করা হয়।

ছাগলপালনকারী ভুক্তভোগী রাকিবুজ্জামান রাকিব বলেন, বিনামূল্যে পিপিআর টিকা দেয়া হবে শুনে আমার ছাগলগুলো নিয়ে এলাম। সরকারের এমন কার্যক্রমে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালকে ধন্যবাদ জানাই আমি।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মদন কুমার রায় বলেন, পিপিআর রোগ একটি ভাইরাসজনিত রোগ। সাধারণত সারা বছরই এ রোগে গরু-ছাগল ও ভেড়া আক্রান্ত হয়ে থাকে। তবে বর্ষাকাল ও শীতের সময় এ রোগের প্রাদুর্ভাব বেশি দেখা যায়। এ রোগে আক্রান্ত পশুর মৃত্যুর হার সর্বাধিক।

তিনি আরও জানান, সাধারণত এ রোগের টিকা ভেটেরিনারি দোকান বা বাইরে খু্ব একটা পাওয়া যায়না। তাই এ উপজেলার খামারিসহ যারা ছাগল-ভেড়া পালন করেন, তারা যাতে এ রোগে ক্ষতিগ্রস্থ না হয়, সে কারণে সরকারিভাবে টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তাই ২ অক্টোবর থেকে ৯- অক্টোবর পর্যন্ত উপজেলার প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

               

সর্বশেষ নিউজ