২২, জুন, ২০২৪, শনিবার
     

মানিকগঞ্জে বিশ্ব শিক্ষক দিবস পালিত

শফিকুল ইসলাম সুমন, মানিকগঞ্জ প্রতিনিধি : ৫ অক্টোবর

‘কাঙ্খিত শিক্ষার জন্য শিক্ষক: শিক্ষক স্বল্পতা পূরণ বৈশ্বিক অপরিহার্যতা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জে বিশ্ব শিক্ষক দিবস উযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে আজ বৃহস্পতিবার মানিকগঞ্জ সদর উপজেলা মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা পাসা ও গণসাক্ষরতা অভিযান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিশ্বর পালের সভাপতিত্বে এবং পাসার নির্বাহী পরিচালক ফরিদ খানের সঞ্চালনায় অনুষ্ঠিত এই আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ মোয়াজ্জেম হোসেন।

বক্তারা বলেন, দেশে ৯৫ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানই বেসরকারি। মাত্র পাঁচ শতাংশ সরকারি প্রতিষ্ঠান। বেতন, ভাতা, প্রশিক্ষণসহ নানা ক্ষেত্রে বৈষম্য রয়েছে। এই বৈষম্য দুর করা না হলে উচ্চ শিক্ষা নিয়ে কেউ আর সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা পেশায় আসতে চাইবে না। এজন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকদের বৈষম্য দুর করতে হবে। মানসম্মত শিক্ষার জন্য সরকারি উদ্যোগের পাশাপাশি শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষার্থীদের অভিভাবকদেরও এগিয়ে আসতে হবে।

বিভিন্ন কলেজ, মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক সংগঠনের প্রতিনিধি, সাংবাদিক, কলেজ শিক্ষার্থী ও আয়োজক সংস্থার প্রতিনিধিরা এই আলোচনাসভায় অংশ নেয়।

               

সর্বশেষ নিউজ