২৯, মে, ২০২৪, বুধবার
     

আফগানদের বিপক্ষে জয়ের ছন্দ ধরে রাখতে চাইবেন সাকিবরা

AFSANA AFROZE:

এবারের আসরে নতুন ইতিহাস গড়ার প্রত্যাশা টাইগারদের। আগের ছয়টি আসরে খেলে তাদের সেরা অর্জন কোয়ার্টার ফাইনালে ওঠা। এবার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি সেফিাইনালে ওঠার স্বপ্ন দেখছে।

ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপের মাঠের যুদ্ধ শুরু হয়েছে দুই দিন আগেই। শনিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন। সপ্তমবারের মতো বিশ্বকাপে অংশ নিয়েছে বাংলাদেশ।

এবারের আসরে নতুন ইতিহাস গড়ার প্রত্যাশা টাইগারদের। আগের ছয়টি আসরে খেলে তাদের সেরা অর্জন কোয়ার্টার ফাইনালে ওঠা। এবার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটি সেফিাইনালে ওঠার স্বপ্ন দেখছে।

আজ টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচ খেলতে মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ আফগানিস্তান। বেলা ১১টায় ধর্মশালায় দুই দলের ম্যাচটি শুরু হবে। বাংলাদেশ বেতার সরাসরি এই ম্যাচের ধারাবিবরণী সম্প্রচার করবে।

বড় কিছুর প্রত্যাশা নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। গত বিশ্বকাপে ততটা ভালো করতে পারেনি টাইগাররা। সেবার মাশরাফি বিন মুর্তজা দলের নেতৃত্বে ছিলেন, তবে স্বপ্নের মতো বিশ্বকাপ কেটেছিল সাকিব আল হাসানের। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই নৈপুণ্য দেখিয়ে সাকিব নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়।

গত বিশ্বকাপে প্রত্যাশিত পারফরম্যান্স না এলেও এবার প্রত্যাশার বেলুন ফুলছে। কেননা এবারের দলটি তারুণ্যদীপ্ত। গত বিশ্বকাপে খেলা মাত্র ছয়জন ক্রিকেটার রয়েছেন বর্তমান দলে। দলে বেশ কয়েকজন নতুন মুখও রয়েছেন।

ক্রিকেট বোদ্ধাদের মতে, বিশ্বকাপে চমক দেবে বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসানও বলেছেন, ‘এখন সময় কিছু করে দেখানোর।’ অর্থাৎ বিশ্বকাপের মঞ্চে যে নিজেদের মেলে ধরতে মুখিয়ে আছেন টাইগাররা, সাকিবের কথা সেই বার্তাই দেয়।

এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলের নেতৃত্বের ভার তামিম ইকবালের কাঁধে থাকার কথা ছিল, কিন্তু তিনি এখন দলেই নেই। নেতৃত্ব ছেড়ে দেয়ার পর বিশ্বকাপ দলে জায়গা হয়নি তার। পুরোনো ইনজুরি নতুন করে জেগে ওঠায় অনেক দিন ধরেই ভুগছেন তিনি। এ কারণে অনেক সিরিজ ও টুর্নামেন্ট মিস করেছেন। এবার বিশ্বকাপেও খেলতে পারছেন না তিনি।

ইনজুরি কাটিয়ে পুরোপুরি ফিট না হওয়ায় বিশ্বকাপ দলে জায়গা পাননি তামিম। যদিও এ নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে। সাকিব আল হাসানের সঙ্গে দ্বন্দ্বের জেরে তামিমকে বিশ্বকাপ দলে রাখা হয়নি বলে মনে করেন অনেকে। গত জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে এক ম্যাচ খেলার পর হঠাৎ করেই অবসরের ঘোষণা দেন অভিজ্ঞ এই ওপেনার। এক দিন পরই প্রধানমন্ত্রীর নির্দেশে অবসর ভাঙেন তিনি। আবার খেলায় ফিরলেও শেষ পর্যন্ত বিশ্বকাপে যেতে পারেননি এই সিনিয়র ক্রিকেটার। তাকে ঘিরে যে বিতর্ক সৃষ্টি হয়েছে, সেটি পেছনে ফেলে সামনের দিকে তাকিয়ে বাংলাদেশ।

ম্যাচ ভারতে হওয়ায় বাংলাদেশের সম্ভাবনা বেড়ে গেছে। কেননা অনেকটা বাংলাদেশের মতো কন্ডিশন, উইকেট ও দর্শকের বিপুল উপস্থিতি থাকবে। এসব কিছু ভালো ফল অর্জনে সহায়ক হবে। এ জন্য এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলকে ঘিরে প্রত্যাশা অনেক, কিন্তু দলের সাম্প্রতিক পারফরম্যান্স আশাজাগানিয়া নয়।

গত জুলাইয়ে ঘরের মাঠে আফগানিস্তানের কাছে তিন ম্যাচের সিরিজ হেরেছে বাংলাদেশ। এরপর এশিয়া কাপে সুপার ফোরে ওঠার লক্ষ্য পূরণ হলেও আশানুরূপ খেলতে পারেনি। এ ছাড়া ঘরের মাঠে নিউজিল্যান্ডের কাছে সিরিজ হেরে বিশ্বকাপে খেলতে গেছে টাইগাররা, তবে আশার বিষয় হলো, এশিয়া কাপে বিশ্বকাপের আয়োজক শক্তিশালী ভারতকে হারানোয় দলকে অনেক আত্মবিশ্বাস জোগাবে।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে বাংলাদেশকে বড় পরীক্ষা দিতে হবে। কেননা আফগান দলটি অনেক চ্যালেঞ্জের। তাদের সাম্প্রতিক পারফরম্যান্সও খুব ভালো। বোলিং, ব্যাটিং, ফিল্ডিং—সব বিভাগেই দলটি দুর্দান্ত। বিশেষ করে আফগানিস্তানের বোলিং ইউনিট খুবই শক্তিশালী।

বিশ্বের যেকোনো দলকে চ্যালেঞ্জ জানাতে পারে। রশিদ, মুজিব, ফারুকিরা বিধ্বংসী। তারা বাংলাদেশের ব্যাটারদের বড় পরীক্ষা নেবে, তবে গত এশিয়া কাপে আফগানিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। তাদের বিপক্ষে পাওয়া সেই জয়ের সুবাদে এশিয়া কাপের সুপার ফোরে ওঠে বাংলাদেশ। সেবার সেঞ্চুরি উপহার দিয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজ।

আফগানদের দেয়া প্রায় সাড়ে তিন শর কাছাকাছি রান তাড়া করে জয় তুলে নেয় টাইগাররা। কিছুদিনের ব্যবধানে আবারও আফগানদের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এ ম্যাচে জয়ের ছন্দ ধরে রাখতেই চাইবেন সাকিবরা।

               

সর্বশেষ নিউজ