৬, ডিসেম্বর, ২০২৩, বুধবার

হামলার বিষয়ে আগেই সতর্ক করেছিল মিসর, পাত্তা দেননি নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের চৌকস গোয়েন্দা সংস্থা মোসাদ ও নিরাপত্তা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে হামাসের যোদ্ধারা তাদের ভূখণ্ডে ঢুকে পড়ে– এমন ব্যর্থতায় তোপের মুখে নেতানিয়াহু’র সরকার। তবে গাজায় বড় ধরনের কিছু একটা ঘটছে, এ বিষয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে কিছুদিন আগেই সতর্ক করেছিল মিসর। কিন্তু বিষয়টি একদমই আমলে নেননি তিনি। আর এই তথ্য ফাঁস হয়ে গেছে ইসরায়েলি সংবাদমাধ্যমে।

নেতানিয়াহু’র প্রশাসনের বিরুদ্ধে নানা কারণে আগে থেকেই চরম ক্ষোভ ছিল ইসরায়েলিদের ভেতর। কিন্তু হামাসের সঙ্গে সংঘাতের পঞ্চম দিনে এমন খবরে ক্ষোভকে আরও উসকে দিয়েছে।

কিন্তু মিসরের পক্ষ থেকে এমন সতর্ক করা হয়নি বলে অস্বীকার করছেন নেতানিয়াহু। কিন্তু মিশরীয় বিবৃতি সম্পর্কে নতুন ফাঁস তথ্য ইসরায়েলিদের আরও ক্ষুব্ধ করছে। ইসরায়েলের প্রশাসনে চরম বিশৃঙ্খলার মধ্যেই নেতানিয়াহুর আবারও পদত্যাগের দাবি তুলছে সাধারণ মানুষ।

এ প্রসঙ্গে সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক হুদা আব্দেল হামিদ পূর্ব জেরুজালেম থেকে জানিয়েছেন, এই ঘটনাটা কত দূর গড়াবে তা এখনই বলা যাচ্ছে না। তবে সংঘাতের মধ্যে দ্রুত সময়ের মধ্যে ঐক্য সরকার গঠনের জন্য নেতানিয়াহুর ওপর চাপ ফেলেছে। কারণ তাকে দেখাতে হবে, এই যুদ্ধের মধ্যে তিনি একটি ঐক্য সরকারকে নেতৃত্ব দিচ্ছেন। শুধু তাই নয়, ঐক্যবদ্ধ দেশকে গাজার বিরুদ্ধেও নেতৃত্ব দিচ্ছেন।

ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস গত শনিবার সকালে অতর্কিত আক্রমণ চালায়। কিছুক্ষণের মধ্যে গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলের দিকে অন্তত ৫ হাজার রকেট ছুড়ে তারা। এতে দিশা হারিয়ে ফেলা ইসরায়েলি সীমান্তরক্ষীরা। এরপর হামাসের কয়েক হাজার সশস্ত্র যোদ্ধা কাটাতারের বেষ্টনী ভেদ করে ইসরায়েলে প্রবেশ করে তাণ্ডব চালায়। এর জেরে গাজায় শনিবার থেকে বুধবার পর্যন্ত বিমান হামলা অব্যাহত রেখেছে নেতানিয়াহু সরকার।

সর্বশেষ নিউজ