২৯, মে, ২০২৪, বুধবার
     

ইরানকে সতর্ক করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:

হামাস-ইসরায়েল সংঘাত ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইরানকে সতর্ক করেছেন। একইসঙ্গে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছেন, হামাসের বিরুদ্ধে লড়াই তিনি ইসরায়েলকে আরও সামরিক সহায়তা দিচ্ছেন।

বুধবার হোয়াইট হাউসে ইহুদি নেতাদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, আমরা মার্কিন রণতরী সরিয়ে নিয়ে ইসরায়েলের কাছে রেখেছি, আরও যুদ্ধবিমান পাঠাচ্ছি। ইরানিদের কাছে এটি পরিষ্কার করছি যে, তারা যেন সতর্ক হয়।

মার্কিন কর্মকর্তারা বলছেন, তারা হামাসের হামলার সঙ্গে তেহরানের যোগসূত্র স্থাপন করতে পারেননি। তবে অনুসন্ধান চলছে, কেননা হামাস তেহরান সমর্থিত।

বাইডেন আরও বলেন, শনিবার হামাসের হামলার পাঁচ দিনের মধ্যে নেতানিয়াহুর সঙ্গে তার চতুর্থ ফোনকলে তিনি তাকে আশ্বস্ত করেছেন যে, আরও সামরিক সহায়তা ইসরায়েলের পথে রয়েছে।

হামাসের কাছে সম্ভাব্য আমেরিকান জিম্মিদের মুক্তি নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বাইডেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যুক্তরাষ্ট্রের ২২ নাগরিক নিহত হয়েছেন। অন্তত ১৭ আমেরিকান নিখোঁজ রয়েছেন। হোয়াইট হাউজ বলছে, নিহত কিংবা জিম্মির সংখ্যা বাড়তে পারে।

অনেক মার্কিন আইন প্রণেতা ইসরাইলকে আরও সামরিক সরঞ্জাম পাঠাতে আগ্রহী, তবে কেউ কেউ রুশ আক্রমণকারীদের প্রতিহত করার জন্য ইউক্রেনের যুদ্ধে অর্থায়ন করতে নিশ্চুপ।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল সফর করছেন। সেখানে তিনি ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

               

সর্বশেষ নিউজ