২৩, এপ্রিল, ২০২৪, মঙ্গলবার
     

ফিলিস্তিন ইস্যুতে যে সিদ্ধান্ত নিলেন আরব নেতারা

হামাসের হামলার জবাবে অবরুদ্ধ গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ভয়াবহ ইসরায়েলি বিমান হামলায় গাজায় নিহতের সংখ্যা ১২০০তে দাঁড়িয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও কয়েক হাজার মানুষ। এমন পরিস্থিতিতে ফিলিস্তিন ইস্যুতে জরুরি বৈঠক করেছেন আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীরা।

বৈঠক থেকে দখলদার ইসরায়েলকে আন্তর্জাতিক বাধ্যবাধকতা পূরণ এবং ফিলিস্তিনিদের জন্য রাষ্ট্র প্রতিষ্ঠা করতে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে আলোচনায় ফিরে আসার আহ্বান জানিয়েছেন আরবের পররাষ্ট্রমন্ত্রীরা। একই সঙ্গে গাজায় চলমান ইসরায়েলি বিমান হামলা অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছেন তারা।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গতকাল বুধবার মিসরের কায়রোতে আরব লিগের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখান থেকে আরব বিশ্বের পররাষ্ট্রমন্ত্রীরা শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু এবং প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন ও ইসরায়েলের মধ্যে আলোচনা শুরু করার ওপর জোর দেন।

এর আগে গত সোমবার অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া যায়, সে বিষয়ে আলোচনা করতে আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন বলে জানানো হয়েছিল।

এক বিবৃতিতে আরব লীগের ডেপুটি চিফ হোসাম জাকি বলেছেন, ইসরায়েল গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে কায়রোর বিশেষ বৈঠকে আরব ও আন্তর্জাতিক পর্যায়ে তেলআবিবের বিরুদ্ধে কী কী রাজনৈতিক ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে আলোচনা হবে।

               

সর্বশেষ নিউজ