২৩, এপ্রিল, ২০২৪, মঙ্গলবার
     

উজ্জ্বল ত্বকের জন্য যেসব উপায়ে ব্যবহার করবেন চন্দন

জীবনযাপন ডেস্ক:

চন্দনের গুঁড়া ত্বকের যত্নে ব্যবহার করলে উজ্জ্বল ও কোমল হয় ত্বক। ছবি- সংগৃহীতচন্দনের গুঁড়া ত্বকের যত্নে ব্যবহার করলে উজ্জ্বল ও কোমল হয় ত্বক।

যুগ যুগ ধরে রূপচর্চায় ব্যবহৃত হচ্ছে চন্দন। চমৎকার সুগন্ধযুক্ত চন্দনের গুঁড়া ত্বকের যত্নে ব্যবহার করলে উজ্জ্বল ও কোমল হয় ত্বক। পাশাপাশি ব্রণ, রোদে পোড়া দাগ এবং বলিরেখাও দূর করে উপকারী এই কাঠ। জেনে নিন ত্বকের যত্নে চন্দন ব্যবহারের ১০ উপায়।

চন্দন গুঁড়ার সঙ্গে দুধ অথবা গোলাপজল মিশিয়ে বানিয়ে নিন ফেস প্যাক। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
টি ট্রি অয়েল ও পরিমাণ মতো পানির সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ব্রণের দাগের উপর এই পেস্ট লাগিয়ে রাখুন। দূর হবে দাগ।
চন্দন গুঁড়ার সঙ্গে অ্যালোভেরা জেল অথবা আমন্ড অয়েল মিশিয়ে ত্বকে লাগান। ত্বক হবে উজ্জ্বল।

পানির সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করুন ত্বকে।
মধু ও টক দইয়ের সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে ব্যবহার করুন ত্বকের যত্নে। বলিরেখা দূর করবে এই প্যাক।
বাইরে যাওয়ার আগে চন্দন গুঁড়ার সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে লাগান। এটি প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে ত্বককে সুরক্ষা দেবে।
সমপরিমাণ চন্দন ও মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো লেবুর রস ও গোলাপজল মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
১ টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে আধা চা চামচ হলুদ গুঁড়া ও ১ টেবিল চামচ গোলাপজল মেশান। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ব্রণ থেকে মুক্তি পাবেন।

২ টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে ১টি ডিমের কুসুম ও ১ টেবিল চামচ মধু মেশান। মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।
১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ মধু ও দেড় টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো শসার রস মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে ত্বক হবে কোমল ও উজ্জ্বল।

               

সর্বশেষ নিউজ