২৩, এপ্রিল, ২০২৪, মঙ্গলবার
     

মা ইলিশ সংরক্ষণ অভিযানে তৎপর কোস্ট গার্ড

ক্রাইমভিশন ডেস্ক:

মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩ পরিচালনায় বাংলাদেশ কোস্ট গার্ডের পাঁচটি ঘাঁটি, ২৮টি ছোট-বড় জাহাজ এবং ৬৫টি স্থায়ী ও ২টি অস্থায়ী কন্টিনজেন্টের সদস্য শতাধিক জলযানের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সার্বক্ষণিক টহলে নিয়োজিত রয়েছেন।

শুক্রবার (১৩ অক্টোবর) কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানিয়েছেন।

সরকার কর্তৃক ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে ‘মা ইলিশ’রক্ষার্থে ও ইলিশের প্রজননক্ষেত্র রক্ষার উদ্দেশে মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ইলিশ মাছ আহরণ নিষিদ্ধ করা হয়েছে।

এরই ধারবাহিকতায় ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারাদেশে ইলিশের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ এবং কেনা-বেচা নিষিদ্ধ থাকবে।

বাংলাদেশ কোস্ট গার্ড কার্যকরভাবে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩’ পরিচালনার জন্য নানাবিধ কার্যক্রম নিয়েছে। কোস্ট গার্ডের দায়িত্বাধীন এলাকাগুলোতে জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিং, জনসচেতনতামূলক সভাসহ নানা প্রচারণা চালানো হচ্ছে।

এছাড়াও ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩’ সফল করার লক্ষ্যে কোস্ট গার্ড সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে একক ও যৌথভাবে বিভিন্ন অভিযান চলমান রেখেছে।

কোস্ট গার্ডের আওতাভুক্ত এলাকাগুলো আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখবে বলেও জানান লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি।

               

সর্বশেষ নিউজ