২৩, মে, ২০২৪, বৃহস্পতিবার
     

রুক্ষ চুল সামলাবেন যে ৭ উপায়ে

জীবনযাপন ডেস্ক:
জট লেগে যাওয়া শুষ্ক ও রুক্ষ চুল নিয়ে বিরক্ত? কয়েকটি ঘরোয়া উপায়ে এই ধরনের ফ্রিজি চুল সামলাতে পারেন। জেনে নিন রুক্ষ চুলের জন্য কার্যকর কিছু হেয়ার প্যাক আর টিপস।

১ কাপ অ্যালোভেরা জেলের সঙ্গে ৩ টেবিল চামচ নারকেল তেল ও কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। চুলের শুষ্কতা দূর হবে।
১/৪ কাপ আমন্ড অয়েলের সঙ্গে ১টি ডিম ফেটিয়ে নিন। মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে চুলে ৪০ মিনিট লাগিয়ে রাখুন। ভেষজ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করে চুল ধুয়ে নিন।
১ চা চামচ শ্যাম্পুর সঙ্গে ক্যাস্টর অয়েল, গ্লিসারিন ও আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রণটি ভেজা চুলে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।
কন্ডিশনার হিসেবে কলা দারুণ কার্যকরী। একটি পাকা কলার সঙ্গে ২ চা চামচ মধু এবং ১/৩ কাপ নারকেল তেল বা আমন্ড অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে লাগিয়ে ২০-২৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।
আধা কাপ টক দইয়ের সঙ্গে ২ টেবিল চামচ মধু মিশিয়ে ভেজা চুলে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করে নিন।
২ চা চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন পানিতে। পরদিন বেটে সামান্য লেবুর রস মিশিয়ে চুলে লাগান। আধা ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। শেষে রিঠা ভেজানো পানিতে চুল ধুয়ে নিন।
১টি কলা চটকে নিন। ২ টেবিল চামচ নারকেল তেল ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ১ ঘণ্টা পর ঠাণ্ডা পানি ও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

ময়শ্চারাইজিং শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। পাশাপাশি প্রচুর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
হালকা গরম বা ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। অতিরিক্ত গরম পানি দেবেন না। এতে চুল আরও রুক্ষ হয়ে পড়বে।
নিয়মিত তেল ম্যাসাজ জরুরি। চুলের পুষ্টি নিশ্চিত করতে নিয়মিত নারিকেল তেল বা অলিভ অয়েল ম্যাসাজ করুন।

               

সর্বশেষ নিউজ