২৩, এপ্রিল, ২০২৪, মঙ্গলবার
     

প্রতি কেজি আদা আমদানিতে খরচ ৬১ টাকা

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে গত সোমবার ১০ টন আদা আমদানি করা হয়েছে। আমদানি হওয়া আদার মোট মূল্য চার হাজার ৬৩৫ মার্কিন ডলার। এতে সব খরচসহ প্রতি কেজি আদার দাম পড়ে ৬১ টাকা।

জানা যায়, সোমবার দুপুর ১টার দিকে ১০ টন আদাভর্তি একটি ভারতীয় ট্রাক আখাউড়া স্থলবন্দরে প্রবেশ করে।

আদাগুলো আমদানি করেছে এসআরএসএম ট্রেডিং প্রাইভেট লিমিটেড নামের গাজীপুরের একটি প্রতিষ্ঠান। আর কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে সিঅ্যান্ডএফ এজেন্ট হাসান এন্টারপ্রাইজ।

এর আগে গত বছরের ১০ জুলাই আখাউড়া স্থলবন্দর দিয়ে পাঁচ টন আদা আমদানি করেছিল মদিনা এন্টারপ্রাইজ নামের ব্রাহ্মণবাড়িয়ার একটি ব্যবসাপ্রতিষ্ঠান। মূলত রপ্তানিমুখী হওয়ায় আখাউড়া স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি অনেকটাই অনিয়মিত।

সোমবারের এই আমদানির মাধ্যমে এক মাস বন্ধ থাকার পর আবারও শুরু হলো পণ্য আমদানি কার্যক্রম।

সিঅ্যান্ডএফ এজেন্ট হাসান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. হাসিবুল হাসান জানান, রমজান উপলক্ষে বন্দর দিয়ে বিভিন্ন পণ্য আমদানির প্রস্তুতি নিচ্ছেন ব্যবসায়ীরা। এরই অংশ হিসেবে আদা আমদানি করা হয়েছে। সব ধরনের প্রক্রিয়া শেষে আদাগুলো সংশ্লিষ্ট আমদানিকারক প্রতিষ্ঠান আদা নিয়ে গেছে।

তিনি আরো জানান, আনুষঙ্গিক খরচসহ প্রতি কেজি আদার দাম পড়েছে ৬১ টাকার কিছু বেশি।

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. কামরুল পারভেজ আদা আমদানির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমদানীকৃত ১০ টন আদা থেকে এক লাখ সাত হাজার টাকা শুল্ক আদায় করা হয়। কালের কণ্ঠ

               

সর্বশেষ নিউজ