৬, মে, ২০২৪, সোমবার
     

লতা মঙ্গেশকরের শেষকৃত্যে শাখরুখ খানের ‌‌‌‌‌‘দোয়া’ ঘিরে বিতর্ক

মাদক মামলায় ছেলে আরিয়ানের গ্রেফতারি পর্বের সময় থেকেই লাইমলাইট থেকে দূরে থাকছেন শাহরুখ খান। লতা মঙ্গেশকরকে জীবনের শেষবার শ্রদ্ধার্ঘ্য জানাতে দীর্ঘদিন পর জনসমক্ষে এসেছেণ বলিউড বাদশা। ম্যানেজার পুনম দামানিয়ার সঙ্গে সুরসম্রাজ্ঞীকে শ্রদ্ধাজ্ঞলি দিয়েছিলেন কিং খান।

ফুল দিয়ে লতা মঙ্গেশকরকে শ্রদ্ধাঞ্জলি জানানোর পর তার পায়ে হাত দিয়ে প্রণাম করেন শাহরুখ খান। তারপর দু’হাত উপরে তুলে আল্লাহর কাছে লতার আত্মার শান্তি কামনা করেন। শাহরুখকের এই ‘দোয়া’ পড়ার ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। একই ফ্রেমে শাহরুখের ম্যানেজার পুনম দামানিয়াকে জোর হাতে প্রার্থনা করতে দেখা গেল। নেটিজেনরা ওই ছবি শেয়ার করে শাহরুখ খানকে প্রশংসায় ভাসাচ্ছেন। সবার মুখেই এক বুলি, ‘এটাই আমার দেশ, আমার ভারত’।

এদিকে, একাংশ যখন তার প্রথম ভঙ্গির প্রশংসায় পঞ্চমুখ, ঠিক তখনই আর এক শ্রেণির মানুষ প্রশ্ন তুলেছেন, অভিনেতার পরের মুহূর্তের মুখভঙ্গি নিয়ে। তারা জানতে চেয়েছেন, লতার মরদেহের সামনে কি থুতু ছেটাচ্ছেন অভিনেতা?

এক বিজেপি নেতা অরুণ যাদবের প্রশ্ন থেকেই শুরু হয়েছে এই বিতর্ক। অনেকে টুইট করে প্রকাশ্যে অভিনেতাকে আক্রমণ করেছেন। কেউ জানতে চেয়েছেন, লতার মরদেহের সামনেমাস্ক নামানোর কী দরকার ছিল? আবার কেউ সরাসরিই প্রশ্ন করেছেন, কেন আপনি থুতু ছিটিয়ে অসম্মান করেছেন লতাকে?

কিন্তু বাস্তবে ঠিক কী করেছিলেন শাহরুখ?জানা যায় শাহরুখ লতার সামনে শ্রদ্ধা জ্ঞাপন করছিলেন তার ধর্মীয় রীতি মেনে। মুসলমান সম্প্রদায়ের রেওয়াজ অনুযায়ী ‘দোয়া’ বা প্রার্থনা করার পর যার জন্য প্রার্থনা, তাকে লক্ষ্য করে ফুঁ দেওয়া হয়। অশুভ শক্তিকে দূরে সরানোর প্রতীকী অর্থেই ওই নিয়ম পালন করা হয়। শেষ শয্যায় লতার জন্যও সেই রেওয়াজই পালন করছিলেন সুপারস্টার। মাস্ক নামিয়ে ফুঁ দিয়েছিলেন তিনি। থুতু ছেটাননি।

তবে আক্রমণকারীরা এ সব ব্যাখ্যার ধার না ধেরে প্রকৃত বিষয়টি না জেনেই শাহরুখ খানকে আক্রমণ করেছেন। এ ব্যাপারে শাহরুখ ভক্তরাও থেমে নেই। এমন পবিত্র বিষয়কেও এভাবে খাটো করে দেখায় বিস্ময় প্রকাশ করেছেন তারা।

               

সর্বশেষ নিউজ