৩, মে, ২০২৪, শুক্রবার
     

যুদ্ধবিরতি নিয়ে সম্মতিতে পৌঁছানো যায়নি : ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে আলোচনায় যুদ্ধবিরতি নিয়ে কোনো প্রকার সম্মতিতে পৌঁছানো যায়নি।

বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়ায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলুর মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এই কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে কুলেবা বলেন, ‘মনে হচ্ছে এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য অন্য ব্যক্তিরা রয়েছেন।’

তিনি বলেন, ‘আমি এখানে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শান্তির সন্ধানে যেকোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা নিয়ে এসেছি, অপরদিকে ল্যাভরভ শুধু শুনতেই এসেছেন।’

যুদ্ধের ফলে ইউক্রেনে মানবিক সংকট সমাধানের জন্য এই যুদ্ধবিরতি প্রয়োজনীয় ছিলো বলে মন্তব্য করেন তিনি।

তবে সংকট সমাধানে দুই পক্ষই একসাথে কাজ করতে সম্মত হয়েছে বলে জানান কুলেবা।

সংবাদ সম্মেলনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইউক্রেনে যুদ্ধ বন্ধ করা, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের দুর্ভোগ লাঘব এবং রুশ দখলদার বাহিনীর হাত থেকে ইউক্রেনের অঞ্চল স্বাধীন করার প্রয়াসে এই আলোচনা চালিয়ে যেতে আমি প্রস্তুত।’

তিনি বলেন, ‘আমরা যুদ্ধ থামাতে পারি না, তা করতে সক্ষমও হবো না যদি আগ্রাসী দেশটি তা না চায়।’

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখনো পর্যন্ত ন্যাটো সমন্বিতভাবে কোনো পদক্ষেপ নিচ্ছে না। এখনো পর্যন্ত ইউক্রেনের সামরিক বাহিনী ও জনগণ তাদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে।

এর আগে বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়ায় যুদ্ধ বন্ধে আলোচনার জন্য তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলুর মধ্যস্থতায় ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৈঠকে বসেন।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র : আলজাজিরা, বিবিসি ও আনাদোলু এজেন্সি

               

সর্বশেষ নিউজ