৪, মে, ২০২৪, শনিবার
     

দিনাজপুর শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী ১ লাখ ৭৩ হাজার ৯৬১ পরীক্ষার্থী

দিনাজপুর প্রতিনিধি:
দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ৮ টি জেলার আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। ২ হাজার ৬৭৫টি বিদ্যালয় থেকে অংশ নিয়েছে ১ লাখ ৭৩ হাজার ৯৬১জন পরীক্ষার্থী । পরীক্ষার্থীর মধ্যে ছাত্রের সংখ্যা ৮৭ হাজার ৫৯১জন,ছাত্রী ৮৬ হাজার ৬৭০জন। এর মধ্যে মানবিক ৮৮ হাজার ৬৮৪, বিজ্ঞানে, ৮২ হাজার ৪৭জন এবং বানিজ্য বিভাগে অংশ নিচ্ছে ৩ হাজার ২৩০জন শিক্ষার্থী।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮ টি জেলার ৫৮টি উপজেলার ২৭৭টি পরীক্ষা কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অংশ গ্রহণ করা হচ্ছে । ইতোমধ্যে পরীক্ষা কেন্দ্রের সচিবগণ নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে পরিদর্শন করছেন। এ বছর রংপুর বিভাগে বিজ্ঞান বিভাগে ৮২ হাজার ৪৭ জন। মানবিক বিভাগে ৮৮ হাজার ৬৮৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ হাজার ২৩০ জন পরীক্ষার্থী।

এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লক্ষ ৬৬ হাজার ২৩৬ জন। অনিয়মিত পরীক্ষার্থী ৭ হাজার ৫৪৫ জন এবং জিপিএ উন্নয়ন ১৮০ জন।

জেলা ভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৩ হাজার ৯৫৮ জন, গাইবান্ধায় ২৪ হাজার ৯৮০ জন, নীলফামারীতে ২০ হাজার ৩০৯ জন, কুড়িগ্রামে ১৯ হাজার ৩৬৩ জন, লালমনিরহাটে ১২ হাজার ৭৩৯, দিনাজপুরে ৩৪ হাজার ২৩৪ জন, ঠাকুরগাঁয়ে ১৬ হাজার ৬০৬ জন ও পঞ্চগড় জেলায় ১১ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

দিনাজপুর শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম জানান, এবারে এসএসসি পরীক্ষার্থীদের জন্য দুই ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই সময়ের মধ্যে ২০ মিনিট নৈব্যক্তিক আর ১ ঘণ্টা ৪০ মিনিট লিখিত পরীক্ষা হবে।

               

সর্বশেষ নিউজ