৮, ডিসেম্বর, ২০২২, বৃহস্পতিবার

উড়ন্ত আর্সেনালকে মাটিতে নামাল ম্যানচেস্টার ইউনাইটেড

আর্সেনাল উড়ছিল। উড়ারই কথা। আসরে নিজেদের প্রথম পাঁচ ম্যাচের সবগুলোতে জয়। লিভারপুল, চেলসি, ম্যান ইউনাইটেড সবাই হারের স্বাদ পেয়েছিল এমনকি টটেনহাম ও ম্যানচেস্টার সিটি ও ড্র করে পয়েন্ট হারিয়েছে, শুধু আর্সেনালকেই অপ্রতিরোধ্য লাগছিল। অনেকে তো বলছেন, এই মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপারও বড় দাবিদার মিকেল আর্তেতার এই আর্সেনাল।

সেই আর্সেনাল ষষ্ঠ ম্যাচে এসে প্রথম হারের স্বাদ পেল। প্রিমিয়ার লিগে টানা পাঁচ ম্যাচ জিতে উড়তে থাকা আর্সেনালকে এবার মাটিতে নামাল ম্যান ইউনাইটেড। ওল্ড ট্র্যাফোর্ডে রোববার টেন হাগের ম্যানচেষ্টার ইউনাইটেড ৩-১ গোলের ব্যবধানে হারিয়েছে মিকেল আর্তেতার আর্সেনালকে।

ওল্ড ট্রাফোর্ডে পুরো ম্যাচজুড়ে আলো ছড়িয়েছেন ইংলিশ ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ড। গোল করেছেন দুটি, করিয়েছেন একটি। সাথে অভিষিক্ত ব্রাজিলিয়ান উইঙ্গার আন্তোনি করেছেন প্রিমিয়ার লিগে নিজের প্রথম গোল। আর্সেনালের একমাত্র গোলটি করেছেন ইংলিশ উইঙ্গার বুকায়ো সাকা।

আগের তিন ম্যাচে একই একাদশ নিয়ে খেলার পর রোববার একটি পরিবর্তন নিয়ে দল সাজান ইউনাইটেড কোচ এরিক টেন হাগ। নিজের সাবেক ক্লাব আয়াক্স থেকে সাড়ে ৮ কোটি পাউন্ডে ওল্ড ট্র্যাফোর্ডে নিয়ে আসা ব্রাজিলিয়ান উইঙ্গার আন্তোনিকে শুরুর একাদশে রেখে প্রিমিয়ার লিগে অভিষেক করান। আন্তোনিও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে অভিষেকেই গোল করে কোচের আস্থার প্রতিদান দিলেন। ক্রিশ্চিয়ানো রোনালদোকে টানা চার ম্যাচে শুরুতে রাখা হয় বেঞ্চে।

ম্যাচের অষ্টম মিনিটে প্রথম এগিযে যাওয়ার সুযোগ পায় ইউনাইটেড। ডান প্রান্তে আন্তোনির ব্যাকহিল থেকে বল পেয়ে দিয়োগো দালোত দ্বিতীয় পোষ্ট লক্ষ্য করে ক্রস করেন, সেই ক্রস ভলিতে লক্ষ্যভেদ করতে পারেননি ক্রিশ্চিয়ান এরিকসেন। পরের মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়ে যায় আর্সেনাল। বক্সের ভেতর ভালো পজিশনে বল পেয়েও গোলপোষ্টের উপর দিয়ে উড়িয়ে মারেন ডিফেন্ডার উইলিয়াম সালিবা।

একাদশ মিনিটে মাঝমাঠ থেকে সাকার দারুণ থ্রু বল পেয়ে ইউনাইটেডের জালে বল জড়ান ব্রাজিলিয়ান উইঙ্গার গাব্রিয়েল মার্তিনেলি। যদিও ভিএআরের সাহায্যে গোল বাতিল করেন রেফারি। আক্রমণের শুরুতে এরিকসেনকে ফাউল করেছিলেন আর্সেনালের মার্টিন ওডেগোর।

৩০তম মিনিটে বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি থেকে মার্তিনেলির শট পা দিয়ে ঠেকান ইউনাইটেড গোলরক্ষকে ডেভিড ডি গিয়া। এক মিনিট পর আরেকবার মার্তিনেলিকে গোল বঞ্চিত করেন গিয়া। ওডেগোরের ক্রসে কাছ থেকে মার্তিনেলির হেড দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন এই স্প্যানিশ গোলরক্ষক।

প্রতিপক্ষের আক্রমণের চাপ সামলে ৩৫তম মিনিটে প্রথম এগিয়ে যায় ইউনাইটেড। র‍াশফোর্ডের পাস বক্সের ভেতর পেয়ে ঠান্ডা মাথায় বাঁ পায়ের শটে দ্বিতীয় পোস্ট দিয়ে আর্সেনালের জালে বল জড়ান অভিষিক্ত আন্তোনি। ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ম্যান ইউনাইটেড।

দ্বিতীয়ার্ধে আর্সেনালকে সমতায় ফেরান বুকায়ো সাকা। পরে জোড়া গোল করেন ম্যান ইউনাইটেড এর জয় নিশ্চিত করে মার্কাস রাশফোর্ড।

৬০তম মিনিটে সমতায় ফেরে আর্সেনাল। জেসুসের উদ্দেশ্যে বক্সে পাস দেন ওডেগোর, জেসুসকে বন্দী করে রাখা ডিফেন্ডার দালোত পুরোপুরি ক্লিয়ার করতে পারেননি বল। বল পেয়ে যান সাকা, বাঁ পায়ের শটে বল জালে পাঠাতে একটুও ভুল হয়নি এই ইংলিশ উইঙ্গার এর।

অবশ্য বেশিক্ষণ সমতায় থাকতে পারেনি আর্সেনাল। ছয় মিনিট পরই আবার এগিয়ে যায় ইউনাইটেড। মাঝমাঠ থেকে ব্রুনো ফার্নান্দেজের দারুণ পাস থেকে বল পেয়ে বক্সে ঢুকে ওয়ান টু ওয়ান পজিশনে আর্সেনাল গোলরক্ষক রামশেডলকে পরাস্ত করে বল জালে জড়ান তরুণ ইংলিশ ফরোয়ার্ড র‍াশফোর্ড।

৭৫তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করে ম্যান ইউনাইটেডকে ৩-১ ব্যবধানে এগিয়ে নেন র‍াশফোর্ড। অবশ্য গোলটিতে পুরো অবদান ডেনিশ মিডফিল্ডার এরিকসেন এর। মাঝমাঠ থেকে ফার্নান্দেজের পাস পেয়ে বক্সে ঢুকে পড়েন এরিকসেন। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে তিনি পাস দেন অন্য পাশে থাকা র‍াশফোর্ডকে। ফাঁকা জালে বল পাঠাতে একটুও কষ্ট করতে হয়নি এই ইংলিশ ফুটবলারের।

বাকি সময়ে আর উল্লেখযোগ্য সুযোগ পায়নি কেউ। তাই ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে টেন হাগের শিষ্যরা। প্রথম দু’ম্যাচ হেরে লিগ শুরু করা ম্যানচেস্টার ইউনাইটেড এর এটি টানা চতুর্থ জয়।

হারলেও ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে এখনও শীর্ষেই আছে আর্সেনাল। সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার সিটি দুইয়ে, টটেনহ্যাম হটস্পার তিনে। ১ পয়েন্ট কম নিয়ে চারে ব্রাইটন। ১২ পয়েন্ট নিয়ে পাঁচে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ১০ পয়েন্ট নিয়ে চেলসি ছয়ে ও ৯ পয়েন্ট নিয়ে লিভারপুল সাত নম্বরে আছে।

দিনের প্রথম ম্যাচে লেষ্টার সিটিকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাইটন।
জোড়া গোল করেছেন আর্জেন্টাইন মিডফিল্ডার ম্যাক অ্যালিস্টার, একটি করে গোল করেন লেয়ান্ড্রো ট্রোসার্ড ও মইসেস কাইসেদো অন্য গোলটি লুক থমাসের আত্মঘাতী গোল। লেষ্টারের হয়ে দুটি গোল শোধ করেন কেলেচি ইহিয়ানসো ও প্যাটসন ডাকা।

সর্বশেষ নিউজ