৬, মে, ২০২৪, সোমবার
     

উত্তেজনার মধ্যে এবার পুতিনের উপস্থিতিতে ক্ষেপণাস্ত্র মহড়া

এবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে ক্ষেপণাস্ত্র মহড়া শুরু করতে যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার থেকে এই মহড়া শুরু হবে।

বিবৃতিতে বলা হয়, রুশ সশস্ত্র বাহিনীর শীর্ষ কমান্ডার ইন চিফ ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ক্ষেপণাস্ত্র মহড়া শুরু হচ্ছে। মহড়ায় ব্যালেস্টিক ও ক্রুজ- দুই ধরনের ক্ষেণাস্ত্রই ব্যবহার করা হবে।

এএফপির খবরে বলা হয়েছে, রাশিয়া এমন এক সময় ক্ষেপণাস্ত্র মহড়ার ঘোষণা দিল যখন ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে তাদের উত্তেজনা তুঙ্গে।

সাবেক সোভিয়েতভুক্ত ইউক্রেন কয়েক বছর আগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পেতে আগ্রহের কথা জানায়। এর পর থেকেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা শুরু হয়।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, গত দুই মাস ধরে রাশিয়া-ইউক্রেন সীমান্তে ১ লাখেরও বেশি সেনা মোতায়েন রেখেছে। ইউক্রেনে হামলা করতেই এই সৈন্য সমাবেশ বলেও তাদের অভিযোগ।

মস্কো অবশ্য বারবার বলছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর কোনো পরিকল্পনা তাদের নেই; ন্যাটোর তৎপরতা থেকে তারা নিজেদের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করতে তাদের এই প্রয়াস।

তবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যরা মস্কোর এই বক্তব্যে আস্থা রাখতে পারছে না।

রাশিয়ার সর্বশেষ মহড়ার বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, শনিবারের অনুশীলন নিয়ে রাশিয়া অবস্থান ‘স্বচ্ছ’ । যথোপযুক্ত জায়গায়গুলোতে নোটিশ দেওয়া হয়েছ। এটাতে কারও উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

               

সর্বশেষ নিউজ