৩, মে, ২০২৪, শুক্রবার
     

মেট্রোরেলে উঠলেই ২০ টাকা

চলতি বছরের ডিসেম্বরে উদ্বোধন হচ্ছে মেট্রোরেলের। প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা চূড়ান্ত করা হয়েছে। অর্থাৎ একটি স্টেশন থেকে আরেক স্টেশনে নামলেও একই ভাড়া দিতে হবে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় ‘মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্র’ উদ্বোধন শেষে এ তথ্য জানান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

২০ কিলোমিটারের পুরো লাইনের ভাড়া ঠিক করা হয়েছে ১০০ টাকা। অর্থাৎ কেউ মতিঝিল থেকে উঠে উত্তরার দিয়াবাড়ী বা দিয়াবাড়ী থেকে মতিঝিল গেলে এই ভাড়া দিতে হবে। দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত যেতে ভাড়া গুনতে হবে ৬০ টাকা। প্রতিদিন ১০ সেট ট্রেন চলবে। প্রথম অবস্থায় ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে এসব ট্রেন। প্রথম অবস্থায় ১০ মিনিট অন্তর অন্তর ছেড়ে যাবে ট্রেন। তবে চাহিদা বাড়লে ট্রেন বাড়বে, সমেয়র ব্যবধানও কমে আসবে।

সেতুমন্ত্রী জানান, যাত্রীরা টিকিট কেটে যেমন একবার যাতায়াত করতে পারবেন, তেমনি থাকবে সাপ্তাহিক বা মাসিক কার্ডের ব্যবস্থাও। সাপ্তাহিক কার্ডে ৭ দিন আর মাসিক কার্ডে পুরো মাসে যতবার খুশি ততবার যাতায়াত করা যাবে। পরিবারের একাধিক সদস্যের জন্যও একটি কার্ড করার ব্যবস্থা থাকবে। এসব কার্ড করলে আলাদা টিকিট কাটার দরকার পড়বে না। আর এই কার্ডে ভাড়ায় ছাড়ও থাকবে।

কাদের জানান, যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা বিনা মূল্যে এই ট্রেনে ভ্রমণ করতে পারবেন। শিক্ষার্থীদের ভাড়ায় কোনো ছাড় দেয়া হবে কি না, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। আগামী ডিসেম্বরে এই লাইনে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম অংশ এবং আগামী বছরের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চালুর লক্ষ্যে কাজ চলছে। অবশ্য ট্রেন মতিঝিল ছাড়িয়ে যাবে কমলাপুর পর্যন্ত। সেই অংশের কাজ এখনও শুরু হয়নি।

               

সর্বশেষ নিউজ